img

টেস্ট ক্রিকেটে দর্শকের উপস্থিতি টি টোয়েন্টি বা ওয়ানডে ক্রিকেটের তুলনায় কম হয়ে থাকে। অনেক সময়ই ফাঁকা গ্যালারির দিকেই ব্যাট তুলে বা হাত উঁচিয়ে নিজেদের অর্জন উদযাপন করতে হয় ক্রিকেটারদের। করোনাকালীন জৈবসুরক্ষা বলয়ে খেলা হওয়ায় মাঠে ছিল না দর্শকের প্রবেশাধিকার। করোনাত্তোর আবার মাঠে আসতে শুরু করেছে দর্শক। তবু টেস্ট ম্যাচে গ্যালারি থাকে ফাঁকা। আর শূন্য গ্যালারি ভরাতে এবার স্কুল শিক্ষার্থীদের বিনা টিকেটে টেস্ট ম্যাচ দেখার সুযোগ করে দিল বিসিবি।

ভরা জ্যৈষ্ঠেও মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামের গ্যালারিতে প্রচুর দর্শক সমাগম দেখা গেছে ঢাকা টেস্টের প্রথম দিনে। গরম উপেক্ষা করে এত দর্শকের খেলা দেখতে আসাটা বিরল ঘটনা। শ্রীলঙ্কার বিপক্ষে বিপর্যয় সামাল দিয়ে লিটন-মুশফিক যখন ব্যাট হাতে স্ট্রোকের ফুলঝুরি ছড়াচ্ছে তখন গ্যালারিতে উল্লাসে মেতে উঠছে দর্শকরা। যাদের বেশিরভাগই বয়সে তরুণ এবং গায়ে বিভিন্ন স্কুলের ইউনিফর্ম। স্টেডিয়ামে যেন স্কুল শিক্ষার্থীদের মেলা বসেছে আজ।

একটু খোঁজ করতে জানা গেল, এই শিক্ষার্থীরা এসেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আমন্ত্রণে। রীতিমতো চিঠি দিয়ে দাওয়াত করে আনা হয়েছে এই শিক্ষার্থীদের। বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার টেস্ট ম্যাচ দেখতে জাতীয় স্কুল ক্রিকেট খেলে এমন স্কুলগুলোতে চিঠি পাঠিয়েছিল বিসিবি। এসব স্কুলের শিক্ষার্থীরা পরিচয়পত্র দেখিয়ে বিনা টিকিটে গ্র্যান্ড স্ট্যান্ড ব্যতীত যে কোনো জায়গায় বসে খেলা দেখতে পারবে।

বিসিবির পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান তানভীর আহমেদ টিটু বলছিলেন, ‘আমরা জাতীয় স্কুল ক্রিকেটে যারা অংশগ্রহণ করে তাদের একটা চিঠি দিয়েছিলাম। টেস্ট যে পাঁচদিন চলে, সেই দিনগুলোতে সেসব স্কুলের শিক্ষার্থীরা এসে গ্যালারিতে বসে খেলা দেখতে পারবে। এক্ষেত্রে তাদের কোনো টিকিট লাগছে না।’

তিনি আরও যোগ করেন, 'পরিচয় পত্র দেখিয়ে প্রবেশ করতে পারবে। আপনারা দেখছেন আজ অনেকেই এসেছে। নির্দিষ্ট একটি গ্যালারি ছাড়া বাকি সব গ্যালারিতে তারা বসতে পারবে।'

তবে খেলা দেখতে আসা অনেক শিক্ষার্থীর দাবি, স্কুল থেকে এ বিষয়ে তাদের জানানো হয়নি কিছুই। ভিন্ন কোনো মাধ্যম থেকে খবর পেয়ে তারা মাঠে এসেছে। কেউবা এসেছেন অন্য কোনো প্রতিষ্ঠানের বন্ধুদের কাছ থেকে খবর পেয়ে। মাঠে বসে তামিম-সাকিব-মুশফিক-লিটনদের দেখতে পেরে তারা যারপরনেই আনন্দিত। অবশ্য মাঠের খেলায় দ্রুত পাঁচ উইকেট হারানোয় অনেকেই আক্ষেপ জানিয়েছে। পরে লিটন-মুশফিকের ব্যাটে বাংলাদেশ ঘুরে দাঁড়ালে খুশি মনেই মাঠ ছেড়েছে প্রথম দিনের খেলা দেখতে আসা এই খুদে দর্শকরা। 

এই বিভাগের আরও খবর