img

গ্যাসের অপচয় রোধে এখন কমবেশি সব বাসাতেই সিলিন্ডার গ্যাস ব্যবহার করা হয়। কিন্তু অনেক সময় রান্না করতে করতে কখন যে গ্যাস ফুরিয়ে যায় তা টের পাওয়া যায় না। পড়তে হয় বিড়ম্বনায়। রান্নার সময় গ্যাসের সিলিন্ডার নিয়ে এই সমস্যায় অনেকেই পড়েন। আগে থেকে বুঝতে না পারায় রান্না করতে করতেই সিলিন্ডারের গ্যাস ফুরিয়ে যায়। একটি বিশেষ পদ্ধতির মাধ্যমে এ থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।

এলপিজি সিলিন্ডারে কতটা গ্যাস অবশিষ্ট আছে তা বোঝা সহজ নয়। গ্যাসের পরিমাণ বুঝতে কেউ সিলিন্ডারের ওজন মাপেন। কেউ আবার আগুনের রং নীল না হলুদ তা দেখে বোঝার চেষ্টা করেন কতটা গ্যাস বাকি আছে। কিন্তু এ সবের বাইরেও রয়েছে এমন একই পদ্ধতি যা অত্যন্ত সহজ ও কার্যকর।

যারা সিলিন্ডারের গ্যাস ব্যবহার করেন তাদের মোটামুটি একটা ধারণা থাকলেও অনেক সময় তা ঠিক হয় না। কারণ আপনি মূলত প্রতিদিন কতটা সময় রান্না করেন তার ওপর নির্ভ।র করে অনেক কিছু। অনেক সময় বাড়িতে তুলনামূলক বেশি রান্না হলে গ্যাসও দ্রুত ফুরিয়ে যায়। তাই সিলিন্ডারে গ্যাস ফুরিয়ে যাওয়ার আগে একটা বিশেষ পদ্ধতির মাধ্যমে বুঝতে পারবেন গ্যাস কতটুকু অবশিষ্ট আছে। 
 

বিশেষজ্ঞদের মতে, সিলিন্ডারে কতটা গ্যাস অবশিষ্ট আছে তা বুঝতে দরকার শুধু এক টুকরো ভেজা ন্যাকড়া। একটি ভেজা ন্যাকড়ার পানি ভালো করে ঝরিয়ে নিয়ে সেই ন্যাকড়াটি পেঁচিয়ে দিতে হবে সিলিন্ডারের গায়ে। এরপর মিনিট খানেক অপেক্ষা করলেই দেখা যাবে ন্যাকড়ার কিছুটা অংশ ভেজা আর কিছুটা অংশ শুকিয়ে যাবে। যে অংশটুকু ভেজা থাকবে, বুঝে নিতে হবে সেইটুকুই গ্যাস অবশিষ্ট রয়েছে সিলিন্ডারে।

তবে এমন হওয়ার কারণ হিসেবে বিশেষজ্ঞরা বলছেন, রান্নার সিলিন্ডারে ভরা থাকে এলপিজি বা লিকুইফায়েড পেট্রোলিয়াম গ্যাস। এই গ্যাসে ভরা অংশের উষ্ণতা খালি অংশের তুলনায় কিছুটা হলেও কম থাকে। ফলে এই অংশে জড়িয়ে রাখা ভেজা কাপড় তুলনামূলকভাবে দ্রুত শুষ্ক হয় ও বাকি অংশটি ভেজা থেকে যায়।


সূত্র: আনন্দবাজার

এই বিভাগের আরও খবর