img

বিশ্বের ১১টি দেশে মাংকিপক্সে আরও ৮০ জন আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তারা আরও মানুষ আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রকাশ করেছে।

কোনো নির্দিষ্ট দেশের নামোল্লেখ না করে ডব্লিউএইচও আরও জানায়, প্রায় ৫০ জনকে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।  খবর বিবিসি।

এর আগে ইতালি, সুইডেন, স্পেন, পর্তুগাল, যুক্তরাষ্ট্র, কানাডা ও যুক্তরাজ্যে মাংকিপক্স শনাক্তের খবর নিশ্চিত হয়েছে। সাধারণত মধ্য ও পশ্চিম আফ্রিকায় এ ভাইরাসটি বেশি পাওয়া যায়।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, সম্প্রতি ১১টি দেশে ছড়িয়ে পড়া ভাইরাসগুলো একে অন্যের থেকে আলাদা। সংস্থাটি আক্রান্ত দেশগুলোর সঙ্গে রোগটি পর্যবেক্ষণ করছে এবং যারা আক্রান্ত হতে পারে, তাদের সহায়তার চেষ্টা করছে।


হু-র রিজিওনাল পরিচালক হ্যান্স ক্লুগ সাবধান করে বলেন, সামনেই গ্রীষ্ম আসছে, তখন সবাই সমাবেশ ও উৎসবে মেতে উঠবে, এমন সময় সংক্রমণের আশঙ্কা সবচেয়ে বেশি।

গুটিবসন্তের মতোই মাংকিপক্স। রোগটি চিকেনপক্স মনে করেও বিভ্রান্ত হওয়ার শঙ্কা আছে। মাংকিপক্সের প্রাথমিক উপসর্গের মধ্যে আছে জ্বর, মাথাব্যথা, পেশিব্যথা, পিঠব্যথা, নাসিকাগ্রন্থি ফুলে যাওয়া ও অবসাদ। আবার ঝাঁকুনি দিয়ে ফুসকুড়ি ওঠার ঘটনাও ঘটে।

যদিও মানকিপক্সের কোনো চিকিৎসা নেই। তবে অধিকাংশ রোগী কয়েক সপ্তাহের মধ্যেই সুস্থ হয়ে ওঠেন। এখন পর্যন্ত রোগটির দুটি প্রধান ধরন পাওয়া গেছে। তার মধ্যে কঙ্গো ধরন অনেক বেশি মারাত্মক। এতে আক্রান্ত রোগীদের মৃত্যুহার ১০ শতাংশ। আর পশ্চিম আফ্রিকা ধরনে মৃত্যুহার এক শতাংশের কাছাকাছি।

যুক্তরাজ্যে পশ্চিম আফ্রিকা ধরন শনাক্ত হয়নি। লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের আন্তর্জাতিক জনস্বাস্থ্য বিভাগের অধ্যাপক জিমি হোয়াইটওয়ার্থ বলেন, ঐতিহাসিকভাবে এখন পর্যন্ত খুবই কম রোগী আক্রান্ত হওয়ার পর এখানে (ব্রিটেন) এসেছেন। চলতি বছরের আগে মাত্র ৮টি এমন ঘটনা আছে, যা আসলে অতি অস্বাভাবিক ঘটনা।

পর্তুগালে এ পর্যন্ত পাঁচ রোগী শনাক্ত হয়েছেন। স্পেনে সম্ভাব্য ২৩টি আক্রান্তের ঘটনার কথা বলা হচ্ছে। তাদের নমুনা পরীক্ষার ফল পাওয়া যায়নি। কিন্তু দেশদুটিতে আগে সংক্রামক ভাইরাসটির প্রকোপ ছিল না। যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসে একজন মাংকিপক্স রোগী শনাক্তের খবর পাওয়া গেছে।

এই বিভাগের আরও খবর