img

 প্রচণ্ড গরম। কড়া রোদ। ত্বক যাতে পুড়ে না যায়, তারজন্য সানস্ক্রিন মাখছেন। কিন্তু সানস্ক্রিন মাখলেই বাড়ছে ঘাম! কী উপায়? অনেকেই এরকম সমস্যার সম্মুক্ষীন হন। ভেবেই পান না কী করবেন। ফলে সানস্ক্রিন মাখাই ছেড়ে দেন। তবে খুব সহজেই এই সমস্যা থেকে দূর করা যায়! কীভাবে? রইল টিপস (Beauty Tips)

১) রোদে বের হওয়ার অন্তত ১৫ মিনিট আগে সানস্ক্রিন মেখে নিন। প্রয়োজনে সানস্ক্রিন মেখে ফ্যানের হাওয়ায় মুখ শুকিয়ে নিন। দেখবেন অসুবিধা হবে না।

২) সঠিক এফপিএফ দেখেই সানস্ক্রিন কিনুন। বেশি এসপিএফ মানেই ভাল, তা কিন্তু একেবারেই নয়। বরং আমাদের এখানের তাপমাত্রা অনুযায়ী, ৩০ থেকে ৩৫ এসপিএফযুক্ত সানস্ক্রিন হলেই কাজ চলে যাবে।

৩) সানস্ক্রিনের সঙ্গে কয়েক ফোঁটা জল মিশিয়ে নিন। মিশিয়ে নিতে পারে গোলাপ জলও। তারপর শরীরের নানা অংশে লাগিয়ে নিন। জল শরীরের রোমকূপকে ঠান্ডা রাখবে, সানস্ক্রিনের মধ্যে থাকা রাসায়নিকের ঘনত্বকেও জল অনেকটা লঘু করে দেবে। ফলে ঘাম কম হবে।

Sunscreen

৪) ত্বকের প্রকৃতি তৈলাক্ত হলে খুব বেশি ঘাম হয়। সে ক্ষেত্রে সোয়েট ফ্রি কিংবা ম্যাটিফাইং সানস্ক্রিন ব্যবহার করুন। ব্যবহার করতে পারেন সানস্ক্রিন জেল বা স্প্রে। এতে ঘাম কম হবে।

তবে বিশেষজ্ঞরা বলছেন, যেকোনও সানস্ক্রিন ৬ ঘণ্টাই কাজ করে, তাই ব্যাগে সানস্ক্রিন রাখুন। প্রয়োজনে মুখ ধুয়ে নিয়ে ফের মেখে নিতে পারেন। শুধু রোদে নয়, অনেকক্ষণ সময় ধরে কম্পিউটারে কাজ করলেও, সানস্ক্রিন ব্যবহার করুন।

Sunscreen

এই বিভাগের আরও খবর