img

আয়াতুল কুরসি পবিত্র কোরআনের দ্বিতীয় সুরা আল বাকারার ২৫৫তম আয়াত। এই আয়াতকে রসুল (স.) কোরআনের শ্রেষ্ঠ আয়াত হিসেবে বর্ণনা করেছেন। আবু জর জুনদুব ইবনে জানাদাহ (রা.) রসুল (স.)কে জিজ্ঞেস করেছিলেন, ‘হে আল্লাহর রসুল! আপনার প্রতি সবচেয়ে মর্যাদাসম্পন্ন কোনো আয়াতটি নাজিল হয়েছে? উত্তরে তিনি বলেছিলেন, আয়াতুল কুরসি।’ (নাসায়ি)। পবিত্র এই আয়াত নিয়মিত পাঠ করলে মহান আল্লাহ স্বীয় বান্দার জান্নাতে প্রবেশ সহজ করে দেন। আবু উমামাহ (রা.) থেকে বর্ণিত, রসুল (স.) বলছেন, ‘যে ব্যক্তি প্রতি ফরজ নামাজের পর আয়াতুল কুরসি পড়বে, তার জন্য জান্নাতে প্রবেশের পথে মৃত্যু ব্যতীত আর কোনো বাধা থাকবে না।’ (নাসায়ি)

শয়তান থেকে রক্ষা পেতে আয়াতুল কুরসি পাঠ করার বিকল্প নেই। প্রিয় নবি (স.) বলেছেন, যে ব্যক্তি সকালে আয়াতুল কুরসি পাঠ করবে, সে সন্ধ্যা পর্যন্ত শয়তান থেকে রক্ষা পাবে এবং যে সন্ধ্যায় পাঠ করবে, সে সকাল পর্যন্ত নিরাপদ থাকবে। এমনকি পবিত্র আয়াতুল কুরসি পাঠ করলে বাসাবাড়ি থেকেও শয়তান পালিয়ে যায়, যা হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রসুল (স.) বলেছেন, সুরা বাকারায় একটি শ্রেষ্ঠ আয়াত রয়েছে, যে ঘরে আয়াতুল কুরসি পাঠ করা হবে, সেখান থেকে শয়তান পালাতে থাকে। (মুসতাদরাকে হাকিম)

গুরুত্বপূর্ণ সুরা বাকারার ২৫৫ নম্বর আয়াতটি, যা আয়াতুল কুরসি নামে পরিচিত তা হলো— “আল্লাহু লা ইলা-হা ইল্লাহু ওয়াল হাইয়্যুল কাইয়ুম, লা তা’খুজুহু সিনাতুও ওয়ালা নাউম। লাহু মা-ফিসসামা-ওয়া-তি ওয়ামা ফিল আরদ্ব। মান জাল্লাজি ইয়াশফা’উ ইনদাহু ইল্লা বিইজনিহি। ইয়া’লামু মা বাইনা আইদিহিম ওয়ামা খলফাহুম। ওয়ালা ইয়ুহিতুনা বিশাইইম মিন্ ইলমিহি ইল্লা বিমা-শাআ। ওয়াসি‘আ কুরসিয়্যুহুসসামা-ওয়াতি ওয়াল আরদ্ব। ওয়ালা ইয়াউদুহু হিফজুহুমা, ওয়া হুয়াল আলিয়্যুল আজিম।” অর্থ হচ্ছে, ‘আল্লাহ, তিনি ছাড়া কোনো সত্য ইলাহ নেই। তিনি চিরঞ্জীব, সর্বসত্তার ধারক। তাকে তন্দ্রাও স্পর্শ করতে পারে না, নিদ্রাও নয়। আসমানসমূহে যা রয়েছে ও জমিনে যা কিছু রয়েছে সবই তার। কে সে, যে তার অনুমতি ব্যতীত তার কাছে সুপারিশ করবে? তাদের সামনে ও পেছনে যা কিছু আছে তা তিনি জানেন। আর যা তিনি ইচ্ছে করেন তা ছাড়া তার জ্ঞানের কোনো কিছুকেই তারা পরিবেষ্টন করতে পারে না। তার কুরসি আসমানসমূহ ও জমিনকে পরিব্যাপ্ত করে আছে, আর এ দুটোর রক্ষণাবেক্ষণ তার জন্য বোঝা হয় না। আর তিনি সুউচ্চ সুমহান।’

লেখক: ইসলামি গবেষক, শিক্ষক ও খতি

এই বিভাগের আরও খবর