img

‘ক্রিকবাজ’-এ দক্ষিণ আফ্রিকার সাংবাদিক টেলফোর্ড ভাইস একটি কলাম লিখেছেন যার শিরোনাম দিয়েছেন ‘আম্পায়াররাও মানুষ’। যেখানে সাকিব আল হাসানকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

দক্ষিণ আফ্রিকায় বাজে আম্পারিংয়ের শিকার হচ্ছে বাংলাদেশ। কমপক্ষে পাঁচটি সিদ্ধান্ত সরাসরি বাংলাদেশের বিপক্ষে দিয়েছে প্রোটিয়া আম্পায়ার ইরাসমাস এবং হোল্ডস্টক। যার প্রতিবাদ করে ক্রিকেট বিশ্লেষক নাজমুল আবেদীন ফাহিম বলেছেন, বিষয়টি লজ্জাজনক। আর সাকিব আল হাসান দাবি করেছেন নিরপেক্ষ আম্পায়ারের।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব বলেন, ‘আমি মনে করি, আইসিসির জন্য এটাই সঠিক সময় নিরপেক্ষ আম্পায়ার নিয়োগের পদ্ধতিতে ফিরে যাওয়ার। কারণ বেশির ভাগ ক্রিকেট খেলুড়ে দেশের কোভিড সংক্রমণ এখন নিয়ন্ত্রণে।

এদিকে বাংলাদেশের খেলোয়াড়দের মতে, মাঠে দক্ষিণ আফ্রিকান খেলোয়াড়দের স্লেজিংয়ের বিষয়ে করা কোনো অভিযোগই আমলে নেননি আম্পায়াররা। এর বাইরে আম্পায়ারিংয়ের সিদ্ধান্তের ক্ষেত্রেও স্পষ্ট ছিল স্বাগতিকদের দিকে পক্ষপাতিত্ব। বেশ কয়েকটি সিদ্ধান্ত রিভিউ নিয়ে নিজেদের পক্ষে এনেছে বাংলাদেশ। এ ছাড়া আম্পায়ার্স কলের কারণেও হতাশ হতে হয়েছে ম্যাচে।

সাকিব করা টুইটের জবাব দিয়েছেন দক্ষিণ আফ্রিকার ক্রীড়া সাংবাদিক টেলফোর্ড ভাইস। টেলফোর্ড তার কলামে লিখেছেন, সাকিবের ভালোভাবেই জানা উচিত, ম্যাচে ৪টি করে ভুল সিদ্ধান্ত হয়েছে। যার ৪টি গেছে তাদের (বাংলাদেশের) পক্ষে। এ জন্য এরাসমাস এবং হোল্ডস্টোকের কাছে ক্ষমা চাওয়া উচিত সাকিবের। তবে আম্পায়ারদের প্রতি যে ভয়ংকর ইতিহাস আছে, তাতে তারা এটা খুব দ্রুত পাবেন বলে মনে হচ্ছে না।

তবে আম্পায়ারিং ঠিক না থাকলেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টটি বড় ব্যবধানেই হেরেছে বাংলাদেশ। ডারবান টেস্টের চতুর্থ ইনিংসে দায়িত্বহীন ব্যাটিংয়ে নিজেদের টেস্ট ইতিহাসে দ্বিতীয় সর্বনিম্ন রানের স্কোর গড়ে লজ্জার মুখে পরেছে মুমিনুল বাহিনী।

এই বিভাগের আরও খবর