img

সারা বিশ্বে বর্তমানে প্রচুর মানুষ হার্ট অ্যাটাকে আক্রান্ত হচ্ছেন। অনেক মানুষের প্রাণহানি হচ্ছে এই রোগের কারণেই। তাই এই রোগ সম্পর্কে আমাদের আরও বেশি সাবধান থাকা জরুরি।

গবেষকরা জানিয়েছেন, ২০১৯ সালে সারা বিশ্বের প্রায় ১৭ দশমিক ৯ মিলিয়ন মানুষ হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। যাদের মধ্যে ৮৫ শতাংশ প্রাণ হারিয়েছেন হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের কারণে।

আর বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই রোগের লক্ষণ সম্পর্কে আমাদের আরও বেশি সচেতন হতে হবে। যাতে কোনো লক্ষণ দেখা দিলেই সঠিক সময়ে চিকিৎসা শুরু করা যায়। এর পাশাপাশি এমন চার লক্ষণের কথা তারা জানিয়েছেন যেটা দেখা দিলে আরও বেশি সচেতন হওয়া প্রয়োজন।
 

হার্ট অ্যাটাকের লক্ষণগুলো হলো-
 

১. বিশেষজ্ঞরা জানিয়েছেন, হার্ট অ্যাটাকের অন্যতম লক্ষণ হলো রক্তচাপ বেড়ে যাওয়া। যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে তাদের অবশ্যই বিশেষভাবে সচেতন থাকা প্রয়োজন। এ ছাড়া যদি কখনো হঠাৎ রক্তচাপ বেড়ে যায়, তাহলে দ্রুত সাবধান হতে হবে। রক্তচাপ বৃদ্ধি বাড়িয়ে দেয় হার্ট অ্যাটাক, হার্টফেল এবং কার্ডিয়াক অ্যারেস্টের ঝুঁকি।

২. বিশেষজ্ঞদের মতে, উচ্চ কোলেস্টেরলও হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। তাই চিকিৎসকের কাছে গিয়ে নিয়মিত কোলেস্টেরল পরীক্ষা করানো জরুরি। তার পাশাপাশি খেয়াল রাখতে হবে খাদ্যাভ্যাসেও।
 

৩. ওবেসিটি নানা জটিল অসুখের প্রকোপ এবং ঝুঁকি বাড়িয়ে দেয় বলে মত বিশেষজ্ঞদের। হৃদ্‌রোগের মধ্যে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায় এই অসুখের কারণে। শরীরের ওজন অত্যধিক বাড়তে থাকলে দ্রুত পদক্ষেপ নেওয়া প্রয়োজন। ওজন নিয়ন্ত্রণে থাকলে অনেক অসুখই প্রতিরোধ করা সম্ভব।
 

৪. হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে দেয় মধুমেহ রোগ। যাদের শরীরে ইতিমধ্যেই মধুমেহ রোগ বাসা বেঁধে রয়েছে, তারা বিশেষভাবে সচেতন থাকুন। আর প্রত্যেকের উদ্দেশে বিশেষজ্ঞদের পরামর্শ, রক্তে যাতে শর্করার মাত্রা বৃদ্ধি না পায়, সেদিকে নজর রাখতে হবে।
 

সূত্র: এবিপি আনন্দ

 

এই বিভাগের আরও খবর