img

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলে পারিবারিক কারণে দেশে ফিরেছিলেন সাকিব আল হাসান। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আশা করেছিল, প্রথম টেস্টে টাইগার অলরাউন্ডারকে পাওয়া না গেলেও পাওয়া যেতে পেরে প্রোটিয়াদের বিপক্ষে সিরিজের শেষ টেস্টে। তবে বোর্ডের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু চলমান প্রথম টেস্টের মধ্যেই জানিয়ে দিলেন দ্বিতীয় টেস্টে ফিরছেন না সাকিব।

 

সাকিব ওয়ানডে ও টেস্ট প্রোটিয়াদের বিপক্ষে দুই সংস্করণে থাকলেও তার সন্তান, মা ও শাশুড়ি গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলে তাকে টেস্ট সিরিজের আগেই দেশে ফিরতে হয়। মূলত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচ শেষে সাকিবের কাছে খবর আসে তার পরিবারের অসুস্থতার সংবাদ।

সে সময় অসুস্থ হয়ে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন সাকিব আল হাসানের মা শিরিন আক্তার। সঙ্গে একমাত্র ছেলে আইজাহ আল হাসান ও ছোট মেয়ে ইরাম হাসান নিউমোনিয়ায় আক্রান্ত ছিল। তারাও ভর্তি হয় দাদির সঙ্গে। অন্যদিকে বড় মেয়ে আলাইনা হাসান অব্রি ঠান্ডা-জ্বরে অসুস্থ হয়ে পড়ে। একই সময় আবার সাকিবের শাশুড়িও ক্যানসারে আক্রান্ত ছিলেন। তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) তখন সাময়িক চিকিৎসা দেওয়া হয়। তবে অবস্থার উন্নতি হলেও তার শাশুড়ির উন্নত চিকিৎসার জন্য মূলত বিদেশযাত্রার একটা সম্ভাবনা ছিল। আর সম্ভাব্য দেশ অবশ্যই যুক্তরাষ্ট্র, যেখানে সাকিব বর্তমানে তার পরিবার নিয়ে বসবাস করেন।

এদিকে ক্রিকবাজকে দেওয়া সাক্ষাৎকারে নান্নু বলেন, ‘সাকিব দ্বিতীয় টেস্টে থাকছে না। সে আমাদের জানিয়েছে, পরিবারকে নিয়ে সে যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা দেবে।’

এর আগে অবশ্য বিসিবির পক্ষ থেকে জানানো হয়েছিল, পরিস্থিতি স্বাভাবিক হলে দলের সঙ্গে যোগ দেবেন সাকিব। শুধু তাই নয়, পরিবার অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি থাকা অবস্থায়ও তিনি সিরিজের শেষ ওয়ানডে ম্যাচে দলকে সার্ভিস দিয়েছিলেন। প্রোটিয়াদের মাটিতে সাক্ষী হয়েছেন এক ঐতিহাসিক সিরিজ জয়ের। এমন আত্মত্যাগে প্রশংসায় ভেসেছিলেন টাইগার অলরাউন্ডার।

তার আগে অবশ্য নিজের শারীরিক ও মানসিক অসুস্থতার কথা জানিয়ে টাইগার অলরাউন্ডার প্রোটিয়া সিরিজ থেকে ছুটি চেয়েছিলেন। এরপর বোর্ড তাকে ৩০ এপ্রিল পর্যন্ত ক্রিকেট থেকে বিশাল ছুটি দিয়েছিল। তবে শেষদিকে আবার সিদ্ধান্ত ১৮০ ডিগ্রি অ্যাঙ্গেলে পরিবর্তন হয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে বৈঠক শেষে পূর্ণাঙ্গ সিরিজ খেলার আগ্রহের কথা জানান সাকিব।

এদিকে ডারবানে সিরিজের প্রথম টেস্ট শেষে আগামী ৮ এপ্রিল দ্বিতীয় ও শেষ টেস্টে সেন্ট জর্জস পার্কে দুই দল পরস্পরের মুখোমুখি হবে।

 

 

এই বিভাগের আরও খবর