img

একদিন আগে ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ও কোচিং ব্যক্তিত্ব গ্রাহাম থোরপেকে হেড কোচ হিসেবে নিয়োগ দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। এবার পাকিস্তান থেকে বোলিং কোচ নিয়ে এলো তারা। আফগানদের বোলিং কোচ হিসেবে এই দায়িত্ব পেয়েছেন পাকিস্তানের সাবেক পেসার ওমর গুল। দেশের হয়ে তিন ফরম্যাটে ৪০০ উইকেট শিকার করেছেন তিনি।

 

এসিবির সঙ্গে প্রাথমিক সম্মতিতে পৌঁছেছেন বলে জানিয়েছেন গুল। খবর ক্রিকেট পাকিস্তানের। গুল বলেছেন, ‘আমার মনে হয়েছে, পাকিস্তান সুপার লিগ, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ ও শ্রীলঙ্কা প্রিমিয়ার লিগে কোচিং করানোর পর এবার কোনো জাতীয় দলের দায়িত্ব নেওয়া যাক। এটা আমার জন্য আনন্দের বিষয়। আমার অভিজ্ঞতা দিয়ে আফগান বোলারদের সাহায্য করার সর্বোচ্চ চেষ্টা করব।’

আবু ধাবিতে চলতি মাসেই আফগানিস্তান দলের সঙ্গে যোগ দেবেন গুল। তবে হেড কোচ হিসেবে গ্রাহাম থোরপের প্রথম অ্যাসাইনমেন্ট হবে আয়ারল্যান্ড সফর। আগামী জুলাইয়ে ওই সফরে একটি টেস্ট, তিনটি ওয়ানডে ও সমানসংখ্যক টি-টোয়েন্টি খেলবে রশিদ খানরা। এরপর এশিয়া কাপ শেষে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাবে মোহাম্মদ নবি বাহিনী।

প্রসঙ্গত, গ্রাহাম থোরপে ১৯৯৩ সালে ইংল্যান্ডের হয়ে অভিষেকের পর ২০০৫ সালে সবশেষ ম্যাচটি খেলেন। দেশের হয়ে ১০০ টেস্ট ও ৮২টি ওয়ানডে ম্যাচ খেলেছেন তিনি। টেস্টে ৬ হাজার ৭৪৪ রান ও ওয়ানডেতে ২ হাজার ৩৮০ রান করেছেন তিনি।

খেলুড়ে জীবন শেষে ক্রিকেটবিষয়ক কাজের সঙ্গেই জড়িত ছিলেন থোরপে। ২০১০ সালে শুরু হয় তার কোচিং ক্যারিয়ার। ওই বছর ইংল্যান্ডের ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব পান তিনি। সবশেষ অ্যাশেজ সিরিজে ইংল্যান্ডের ব্যর্থতার দায়ে কোচের পদ থেকে সরে দাঁড়ান তিনি।

 

 

এই বিভাগের আরও খবর