img

ভারতের ক্রিকেটের বড় পোস্টার বয় বিরাট কোহলি। মাঠ ও মাঠের বাইরে তিনি দ্যুতি ছড়ান সমান তালে। তবে সাম্প্রতিক সময়ে রান খরায় ভুগছেন ভারতের সাবেক অধিনায়ক। আর তাতে বিজ্ঞাপন বাজারেও কমেছে তার ব্র্যান্ড ভ্যালু। গত এক বছরে বিজ্ঞাপন থেকে তার আয় কমেছে ৪৩২ কোটি টাকা।

এর আগে ২০২০ সালে বিজ্ঞাপন থেকে ১৮০৩ কোটি টাকা আয় করেছিলেন বিরাট কোহলি। কিন্তু এক বছর যেতেই মাঠের রান খরার মতো কমেছে তার ব্র্যান্ড ভ্যালুও। ২০২১ সালে বিজ্ঞাপন থেকে তার আয় কমে দাঁড়িয়েছে ১৩৭১ কোটি টাকা। অর্থাৎ গত এক বছরে ভারতের সাবেক অধিনায়কের বিজ্ঞাপন থেকে আয় কমেছে ৪৩২ কোটি টাকা।

গত এক বছরে বিজ্ঞাপনের বাজারে কোহলির এই পতনের অন্যতম কারণ হিসাবে মনে করা হচ্ছে তার অধিনায়কত্ব হারানো। রান খরায় ভুগতে থাকা বিরাট কোহলি ব্যাটিংয়ে ফোকাস দিতে অবশ্য নিজে থেকেই অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দেন। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে তিনি ভারতের সংক্ষিপ্ত সংস্করণের অধিনায়কত্ব ছাড়েন।

এরপর কোহলিকে ওয়ানডে দলের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেয় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। কোহলি অবশ্য এ সংস্করণের অধিনায়কত্ব নিজে থেকে ছাড়তে ইচ্ছুক ছিলেন না। এরপর গত জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকা সফরের পরে টেস্ট দলেরও অধিনায়কত্ব ছাড়েন।

 

চলতি বছর আইপিএলের আগে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুরও অধিনায়কত্ব ছাড়েন তিনি। মাঠে তার ওপর থেকে ক্যামেরার ফোকাস তাই যত সরছে, বিজ্ঞাপন সংস্থাগুলো তার থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। অন্যদিকে ব্র্যান্ড ভ্যালু বেড়েছে ভারতের বর্তমান অধিনায়ক রোহিত শর্মার। ২০২০ সালে বিজ্ঞাপন থেকে তার আয় ছিল ১৮৯ কোটি টাকা। ২০২১ সালে যা বেড়ে দাঁড়িয়েছে ২৪২ কোটি টাকা।

শুধু অধিনায়কত্ব হারিয়েছেন বলে নয়, কোহলির ব্যাটে দীর্ঘ দিন রান নেই। ২০১৯ সালে শেষ বার শতরান করেছিলেন তিনি। তার পর থেকে তিন অংকের সংখ্যায় পৌঁছাতে পারেননি। সেই কারণেও তার বিজ্ঞাপন মূল্য কিছুটা কমেছে বলে মনে করা হচ্ছে। বিশ্ব ক্রিকেটে তিন সংস্করণ মিলিয়ে একমাত্র ক্রিকেটার হিসেবে ১০০ সেঞ্চুরির মালিক ভারতের সাবেক ব্যাটার শচীন টেন্ডুলকার। তার এই রেকর্ডের আশেপাশে নেই অন্য দেশের কোনো ক্রিকেটার।

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং তার তার ক্যারিয়ার শেষ করেছেন ৭১টি সেঞ্চুরি হাঁকিয়ে। তবে ভারতের বর্তমান তারকা ক্রিকেটার বিরাট কোহলি খুব অল্প সময়ে শচীনের রেকর্ডের দিকে চোখ রাঙাচ্ছিলেন। ২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা কোহলি ২০১৯ সালেই ৭০ সেঞ্চুরির মালিক বনে যান। তবে সমস্যা একটাই গত তিন বছরে না ওয়ানডে না টেস্ট, কোথাও তিনি সেঞ্চুরির দেখা পাচ্ছেন না।

১০০ সেঞ্চুরি তো দূরে থাক দুই সেঞ্চুরি করে টপকাতে পারছেন না অজি কিংবদন্তি ব্যাটার পন্টিংয়ের রেকর্ডও। রান খরায় ভুগতে থাকা কোহলির প্রভাব পড়ছে মাঠের বাইরেও। মাঠে তার ব্যাট উঁচিয়ে ধরার পরিমাণ যতই কমছে, ততই কমছে তার ব্র্যান্ড ভ্যালু।

 

এত কিছুর পরেও অবশ্য ভারতের বিজ্ঞাপনের এক নম্বর মুখ কোহলি। এখন প্রায় ৩০টি সংস্থার সঙ্গে যুক্ত তিনি। অনেক বোলিউড তারকার তুলনায় বিজ্ঞাপন থেকে তার আয় অনেক বেশি। এদিকে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে কোহলির পরে রয়েছেন ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন অনেক আগেই। আইপিএলেও হয়তো এবার তার শেষ, ছেড়েছেন অধিনায়কত্বও। তার পরেও তিনি বিজ্ঞাপন থেকে ৪৬১ কোটি টাকা আয় করেন।

সূত্র: আনন্দবাজার

 

 

এই বিভাগের আরও খবর