img

সবচেয়ে দর্শক আকাঙ্ক্ষিত ফুটবল ম্যাচের তালিকা করলে রিয়াল মাদ্রিদ-বার্সেলোনা ম্যাচ উপরের দিকেই থাকবে। এল ক্লাসিকোখ্যাত এ লড়াই স্টেডিয়ামে বসে দেখাটা অনেকের স্বপ্ন। তাই এল ক্লাসিকো মাঠে গড়ালেই স্টেডিয়ামে থাকে না তিল ধারণের জায়গা। গতকাল বুধবার (৩০ মার্চ) চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচে মুখোমুখি হয়েছিল রিয়াল মাদ্রিদ-বার্সেলোনা। তবে সে ম্যাচে ছিলেন না বেনজেমা-মদ্রিচ-অউবামেয়াং বা পেদ্রি-গাভিরা। আসলে ম্যাচটি ছিল প্রমীলা চ্যাম্পিয়ন্স লিগের, যেখানে উপস্থিত হয়েছিল রেকর্ড পরিমাণ দর্শক।

 

সবশেষ ৮ ম্যাচেই রিয়াল মাদ্রিদ নারী দলকে হারিয়েছে বার্সেলোনা। তাই কালকের ম্যাচেও যে তারাই জিতবে, তা অনুমিতই ছিল। হয়েছেও তা-ই। ৫-২ গোলে জয় পেয়েছে বার্সেলোনা। কিন্তু ম্যাচের পর ফলের চেয়ে বেশি আলোচনায় দর্শক উপস্থিতি।

নারী ফুটবলে দারুণ সময় পার করছে বার্সেলোনা। বর্তমানে তর্কাতীতভাবে তারাই সেরা দল। গত মৌসুমে লিগ শিরোপা ও চ্যাম্পিয়ন্স লিগসহ ট্রেবল জয় করেছে বার্সেলোনা ফেমিনা। দলের নারীদের সম্মানিত করতে গতকালের চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচটি বার্সেলোনা আয়োজন করে তাদের মূল হোম ভেন্যু ন্যু ক্যাম্পে। আর এই ম্যাচ দেখতে ঢল নামে বার্সা সমর্থকদের।

ন্যু ক্যাম্পের এলইডি স্ক্রিন জানান দিচ্ছিল, এই দর্শকদের ঢলে রীতিমতো রেকর্ড ভেঙে তছনছ হয়ে গেছে। নারীদের এল ক্লাসিকো দেখতে ন্যু ক্যাম্পে হাজির হয়েছে  ৯১ হাজার ৫৫৩ দর্শক। এত দর্শক কখনোই দেখতে আসেনি নারীদের ক্লাব ফুটবল। এর আগের রেকর্ডটি ওয়ান্দা মেত্রোপলিতানোর দখলে ছিল। ২০১৯ সালে অ্যাতলেতিকো মাদ্রিদ আর বার্সেলোনার ম্যাচ দেখতে অ্যাতলেতিকোর হোম ভেন্যুতে উপস্থিত হয়েছিল ৬০ হাজারের কিছু বেশি দর্শক।

তবে রেকর্ড  শুধু নারীদের ক্লাব ফুটবলেই নয়, এটাই সর্বোচ্চ উপস্থিতি নারী ফুটবলেরই ইতিহাসে। এর আগে নারীদের ফুটবলে সবচেয়ে বেশি দর্শক মাঠে এসেছিল ১৯৯৯ সালের নারী বিশ্বকাপের ফাইনালে।  রোজবোল স্টেডিয়ামে সেদিন চীনের মুখোমুখি হয়েছিল স্বাগতিক যুক্তরাষ্ট্র। সে ম্যাচ দেখতে মাঠে উপস্থিত ছিল ৯০ হাজার ১৮৫ দর্শক।

 

এই বিভাগের আরও খবর