img

আওয়ামী লীগের বিভিন্ন সমালোচনা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এই সরকারের অধীনে বিএনপির নির্বাচনে অংশ নেওয়ার কোনো প্রশ্নই ওঠে না। নির্বাচন কমিশন চরমভাবে ব্যর্থ হয়েছে। তাদের বিরুদ্ধে মামলা ও বিচার হওয়া উচিত। কারণ তারা এদেশের নির্বাচন ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে।বিএনপি তাদের বিরুদ্ধে মামলা করবে কি না তা ভবিষ্যতের বিষয়। কারণ মামলা করে এই দেশে কোনো লাভ হয় না। আর বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করতে পারে না। 

মির্জা ফখরুল আজ শুক্রবার বিকেলে (৩টা) ঠাকুরগাঁওয়ের কালীবাড়ির বাসভবনে সাংবাদিকদের এসব কথা বলেন। 

এ সময় জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমান, সহ সভাপতি আল মামুন, অর্থ সম্পাদক শরিফুল ইসলাম শরিফসহ বিএনপি অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

ফখরুল আরো বলেন, বিএনপি সার্চ কমিটি মানে না। তাই চিঠি দেওয়া আর না দেওয়া নিয়ে কোনো আগ্রহ নেই বিএনপির। সার্চ কমিটি যাদের নাম দিয়েছে তাদের মধ্যে যিনি প্রধান তার পিতা ছিলেন আওয়ামী লীগের একজন সংসদ সদস্য, তার ভাই বর্তমান প্রধানমন্ত্রীর একান্ত সচিব ছিলেন আর তিনি নিজেই একসময় আওয়ামী লীগের নমিনেশন প্রার্থী ছিলেন। সুতরাং তার কাছ থেকে নিরপেক্ষতা আশা করা যায় না। 

'নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে বিএনপির কখনো সৎ সাহস ছিল না' আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন মন্তব্যে ফখরুল বলেন, ওবায়দুল কাদেরের সমস্যা হলো তারা নিজেদের চেহারা নিজেরাই দেখেন না। মানুষের ভাষা তারা বোঝেন না। আওয়ামী লীগ গত ২০১৪ ও ১৮তে জাতীয় নির্বাচনসহ কোনো নির্বাচনই নিরপেক্ষ হয়নি। আওয়ামী লীগ যতদিন ক্ষমতায় থাকবে ততদিন নির্বাচন কমিশনকে দখল করে তাদের মতো নির্বাচন করবে। 

তিনি অভিযোগ করে বলেন, সম্প্রতি স্থানীয় সরকার নির্বাচনে গোলাগুলিতে শতাধিক হতাহতের ঘটনা ঘটেছে। যার ফলে নির্বাচন ব্যবস্থার ওপর অন্যান্য রাজনৈতিক দল ও মানুষের আস্থা নেই। তাই সার্চ কমিটি ও নির্বাচন কমিশন এখন কোনো গুরুত্ব বহন করে না। যেটা গুরুত্বপূর্ণ বিষয় হলো নির্বাচনকালীন সময়ে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকলে সে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে না। নির্বাচন ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করে আওয়ামী লীগ ক্ষমতায় থাকতে চায়। তাই এই সরকারকে পদত্যাগ করে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চায় বিএনপি। 

তিনি আরো বলেন, এদেশের মানুষ সংগ্রাম করে প্রাণ দিয়ে তাদের গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে এনেছিল। জাতীয় ঐক্য গঠনে দেশের অন্যান্য রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা চলমান।

এই বিভাগের আরও খবর