img

নতুন নির্বাচন কমিশন গঠনে নাম সুপারিশের জন্য তালিকা চেয়ে বিএনপিকে চিঠি দিয়েছে অনুসন্ধান (সার্চ) কমিটি। আজ বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে নয়াপল্টন পার্টি অফিসে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এই চিঠি পৌঁছে দেওয়া হয়। 

এ বিষয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী গতকাল সন্ধ্যায় কালের কণ্ঠকে বলেন, নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে চিঠি এসেছে। তবে তাঁর দল নাম প্রস্তাব করবে না, এটা স্থায়ী কমিটির সিদ্ধান্ত।

দুই দিন আগে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও জাতীয় স্থায়ী কমিটির সিদ্ধান্ত জানাতে সংবাদ সম্মেলনে বলেছেন, তাঁরা কোনো নাম প্রস্তাব করবেন না। 

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে অনুসন্ধান কমিটিতে নামের তালিকা দিচ্ছেন না বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ)।  

এসংক্রান্ত চিঠি পেয়ে বৃহস্পতিবার জবাব দেয় দলটি। দলের চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম গোলাম মোস্তফা ভূঁইয়া স্বাক্ষরিত চিঠিতে ন্যাপ বলেছে, নির্বাচনী ব্যবস্থা ধ্বংস হয়ে গেছে। আগে নির্বাচনী ব্যবস্থার ওপর জনগণের আস্থা ফেরাতে হবে। 

বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বৃহস্পতিবার বিকেলে কালের কণ্ঠকে বলেন, রাষ্ট্রপতির আমন্ত্রণে সংলাপে অংশ নিলেও নতুন নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটির কাছে কোনো নাম প্রস্তাব করবেন না। তিনি বলেন, দল ও জোটের স্বার্থে তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন। 

দুই দিন আগে প্রেস বিজ্ঞপ্তিতে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) জানিয়েছে, তারাও সার্চ কমিটির কাছে নাম প্রস্তাব করবে না। 

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব কালের কণ্ঠকে বলেন, তিনি চিঠি পেয়েছেন। রাষ্ট্রপতির সংলাপে যাননি, চিঠির কোনো জবাব দেবেন না। কোনো নাম প্রস্তাব করবেন না। নাম দেওয়ার প্রয়োজনই মনে করেন না।  

উল্লেখ্য, নতুন নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি গঠন করে দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সেই লক্ষ্যে কাজ করছে সুপ্রিম কোর্টের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে গঠিত ছয় সদস্যের সার্চ কমিটি। 

নতুন সিইসি ও ইসি নিয়োগের বিষয়ে সার্চ কমিটি রাষ্ট্রপতির কাছে ১০ জনের নাম প্রস্তাব করবে। এ জন্য রাজনৈতিক দল, সুধীসমাজ ও দেশের মানুষের কাছে নামের তালিকা চাওয়া হয়েছে। তারই অংশ হিসেবে বিএনপির কাছে নাম চেয়ে চিঠি দিয়েছে সার্চ কমিটি।

এই বিভাগের আরও খবর