img

মাউন্ট মঙ্গানুই টেস্টে বাংলাদেশ এখন জয়ের পথে আছে। টেস্টের প্রথম চার দিনের বেশির ভাগ সময় ছিল টাইগারদের রাজত্ব। এই প্রথমবার দেশের মাটিতে বাংলাদেশের কাছে টেস্ট হারের মুখে নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের ৩২৮ রানের প্রথম ইনিংসের স্কোরের জবাবে বাংলাদেশ ৪৫৮ রান করে প্রথম ইনিংস শেষ করে। লিড হয় ১৩০ রানের। কিউইরা দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে তুলেছে ১৪৭। লিড মাত্র ১৭ রানের। তাই জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ।

কিন্তু এত দিন পরিস্থিতিটা এমন ছিল না। এর আগে নিউজিল্যান্ডে ৯টি টেস্ট খেলে পাঁচটিতেই ইনিংস ব্যবধানে হেরেছে বাংলাদেশ। বাকিগুলোতে পরাজয় এসেছে বড় ব্যবধানে। শুধু টেস্ট কেন, কোনো ফরম্যাটেই কিউইদের তাদের মাটিতে হারাতে পারেনি বাংলাদেশ। ন্যূনতম চ্যালেঞ্জও জানাতে পারেনি। টাইগারদের নিউজিল্যান্ড সফরের সমার্থক হয়ে দাঁড়িয়েছিল বাজে পারফরম্যান্স আর লজ্জার হার। সেই বাংলাদেশ নতুন বছরে হুট করেই বদলে গেল।

এই ম্যাচেই স্পার্ক স্পোর্টস টেলিভিশনে ধারাভাষ্য দিচ্ছেন নিউজিল্যান্ডের সাবেক ব্যাটসম্যান মার্ক রিচার্ডসন। এক পর্যায়ে তিনি বলেছিলেন, ম্যাচটা বাংলাদেশ হারতে যাচ্ছে। চতুর্থ দিন শেষে মার্ক নিজের বক্তব্য ফিরিয়ে নিয়ে ক্ষমা চাইলেন। তিনি বলেন,  'নিউজিল্যান্ড তখন ১ উইকেটে ৬৬ রানে ছিল। তখন আমি বলেছিলাম, বাংলাদেশ এই টেস্ট হারতে যাচ্ছে আর নিউজিল্যান্ড সহজ জয়ের পথে এগোচ্ছে। আমি এখন বাংলাদেশি দর্শকদের কাছে ক্ষমা চাইছি। কারণ ওই মুহূর্ত থেকে সারা বিকেল বাংলাদেশই দাপট দেখিয়েছে। ওরা এখন যে অবস্থানে আছে, সে জন্য তাদের কৃতিত্ব দিতেই হবে।'

এই বিভাগের আরও খবর