img

আন্তর্জাতিক স্পেস স্টেশন হলো এমন একটি অত্যাধুনিক গবেষণাগার যেখানে মহাকাশচারীরা প্রতিবছর শত শত গুরুত্বপূর্ণ পরীক্ষা-নিরীক্ষা করেন। কিন্তু এর মানে এই নয় যে কক্ষপথে জীবন মানে শুধু কাজ আর কাজ- এখানে আনন্দের কিছু নেই!

তাদের অন্যান্য অ্যাসাইনমেন্টের মধ্যে নাসা মহাকাশচারীরা বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত সম্পর্কে শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দেয়। সারা দেশের স্কুলগুলোর সাথে ইন-ফ্লাইট শিক্ষামূলক ডাউনলিংকে অংশ নেয়। এমন কিছু বিষয় সত্যিই খুব মজার।

শূন্যে পর পর তিনটি ডিগবাজি দেওয়ার পর মার্ক ভান্দে হেই বলেন, প্রথমবারের জন্য আমি একটি ট্রিপল চেষ্টা করছি। তাই আমরা এখানে যাই। বর্তমানে এক্সপিডিশন ৬৬ ক্রুর সদস্য ভান্দে হেই মহাকাশ স্টেশনে পুরো এক বছর বা ৩৬৫ দিন কাটাচ্ছেন।

ভান্দে হেই-এর অরবিটাল অ্যাক্রোব্যাটগুলো এজেন্সির চ্যানেলে পোস্ট করা ২০২১ সালের '৯টি সবচেয়ে স্মরণীয় ডাউনলিংক মোমেন্টস'-এ নাসার তালিকা শুরু করেছে।

নাসা মহাকাশচারী মার্ক ভান্দে হেই অরবিটাল অ্যাক্রোব্যাটিক্স প্রদর্শন করছেন যখন তার অভিযান ৬৫ ক্রুমেট শেন কিমব্রো আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে একটি শিক্ষামূলক ডাউনলিংকের সময় দেখছেন।

'ছাড়িয়ে যাওয়ার মতো নয়। এবং আসলে এক ধাপ এগিয়ে।' এক্সপিডিশন ৬৫ ক্রুমেট নাসার শ্যানন ওয়াকার এবং জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির সোইচি নোগুচি একটি অল্পবয়সী মেয়ের প্রশ্নের উত্তর দেন 'আপনি মহাকাশে কুস্তি লড়তে পারবেন কি-না' সেই বিষয়ে। নোগুচি বলেন, এটি একটি মহান প্রশ্ন! আমি আজ শ্যাননের সঙ্গে লড়াই করার জন্য প্রস্তুত। তাই আমি আপনাকে মহাকাশে হাত দিয়ে কুস্তি করতে দেব!

আপনি কি বুঝতে পারছেন- কে জিতেছে?

নাসার তালিকার সব মুহূর্তে 'শারীরিক দক্ষতার কীর্তি' ছিল না। স্পেসএক্স ক্রু-১ পাইলট ভিক্টর গ্লোভার বহির্জাগতিক বাগান করার বিষয়ে তার চিন্তাভাবনা শেয়ার করেন (ষষ্ঠ)। যখন ক্রু-২ ক্রুমেট শেন কিমব্রো এবং মেগান ম্যাকআর্থার স্থানের গন্ধকে একটি জনপ্রিয় ফাস্ট ফুড স্যান্ডউইচের সঙ্গে তুলনা করেন (পঞ্চম)। হাসতে হাসতে কিমব্রো বলেন, হয়তো আমরা সত্যিই ক্ষুধার্ত!

কিমব্রো এবং ম্যাকআর্থার স্পট নম্বর ৪-এর জন্য পুনরায় একত্রিত হন। এবার ইউরোপীয় স্পেস এজেন্সির থমাস পেসকুয়েট স্পেস ফুড শো এবং কিছু বলার জন্য যোগ দেন।

৩ নম্বরে এক্সপিডিশন ৬৪ ক্রুমেট ওয়াকার এবং কেট রুবিন চুলের যত্নের টিপস নিয়ে কথা বলেন। তাহলে কে এবং কি র‌্যাঙ্ক নম্বর ১? আপনাকে খুঁজে বের করতে ভিডিওটি দেখতে হবে।

সূত্র : গ্লোবাল টেক নিউজ ডেইলি

এই বিভাগের আরও খবর