img

ছোট ছোট কথা সহজেই ভুলে যান। দু-এক বছর আগের কথা যেন কিছুই মনে নেই। এমন সমস্যা আপনার হলে কিন্তু এখন থেকেই সাবধান হোন। তা ডিমেনশিয়া বা স্মৃতিভ্রংশে (Dementia) সম্ভাবনা হতে পারে। স্মৃতিভ্রংশের অনেক কারণ থাকে। এর মধ্যে অন্যতম একটি কারণ রক্তের গ্রুপ (Blood Group)। সাম্প্রতিক এক সমীক্ষার ভিত্তিতে এই তথ্য দিয়েছেন গবেষকদের একাংশ। 

Dementia

গবেষকদের মতে স্মৃতিভ্রংশের ক্ষেত্রে ব্লাড গ্রুপ অত্যন্ত গুরুত্বপূর্ণ। নির্দিষ্ট একটি রক্তের গ্রুপের মানুষদের এই সমস্যা বেশি হতে পারে। আর তা হচ্ছে ‘AB’ গ্রুপ। এই গ্রুপের রক্ত যাঁদের থাকে, তাঁদের প্রায় আশি শতাংশ স্মৃতিভংশ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। অল্পেতেই বেশি ভুল করে ফেলেন। একই ভুল বারবার করে ফেলেন। আবার পুরনো কথা সহজে মনেও রাখতে পারেন না।

কেন এমনটা হয়? তাঁর কারণও জানিয়েছেন গবেষকরা। তাঁদের মতে, মানুষের শরীরে সহজাত কিছু প্রোটিন থাকে। তাতেই সমস্ত কিছু নিয়ন্ত্রণ হয় বলে দাবি। Factor VII রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। আর ‘AB’ ব্লাড গ্রুপের মানুষদের মধ্যে এই প্রবনতা বেশি থাকে। আর সেই কারণেই এঁদের স্মৃতিভ্রংশ হওয়া সম্ভাবনা বেশি থাকে। শুধু তাই নয়, প্যানক্রিয়াটিক ক্যানসার, স্টমাক ক্যানসার সম্ভাবনাও বেশি থাকে। এমনকী, করোনা ভাইরাস (Coronavirus) প্রভাবও এই ব্লাড গ্রুপের মানুষদের ক্ষেত্রে বেশি। 

Dementia problem

অবশ্য, শুধু রক্তের গ্রুপ নয়, আরও অনেক বিষয়ের উপর মানুষের স্মৃতিশক্তি নির্ভর করে। অতিরিক্ত কোলেস্টেরল, ডায়াবেটিস, হাই ব্লাড প্রেশারও স্মৃতিশক্তির উপর প্রভাব ফেলে। আর এই সমস্যা আরও বাড়ায় অনিয়মিত জীবনযাপন। বর্তমানের ব্যস্ত সময়ে খাবার নির্দিষ্ট সময় অনেকেরই থাকে না, তার উপরে নিয়মিত ধূমপান ও মদ্যপানের অভ্যাসও রয়েছে। এমন অভ্যাস মানুষের শরীরের পাশাপাশি স্মৃতিশক্তিতেও প্রভাব ফেলে বলে মত বিশেষজ্ঞদের। 

এই বিভাগের আরও খবর