img

শীত পড়লেই অনেকেই আদা চা খেতে ভালবাসেন। সর্দি, কাশিতে আদা চা দারুণ উপকার দেয়। তবে জানেন কি? শুধু আদা চা নয়, খেতে ভাল আদা কফিও! কি অবাক লাগছে?

ব্যাপারটা একটু খোলসা করে বলা যাক। আজকাল শহরের প্রচুর ক্যাফেতে নানা রকমের কফি পাওয়া যায়। যা কিনা গতেবাঁধা কফি থেকে একেবারেই আলাদা। ঠিক এমনই কফি হল আদা কফি! কফি বিশেষজ্ঞরা বলছেন, কফি আর আদা খুব ভাল জুটি। তার কারণ, কফি ও আদার মধ্য়ে এমন উপাদান রয়েছে যা কিনা ম্যাজিক হিসেবে কাজ করে। বিশেষজ্ঞদের কথায়, স্ট্রেস দূর করতে দারুণ কাজ করে এই কফি। শুধু তাই নয়, গলা ব্যথা কিংবা মাইগ্রেনের সমস্যা থাকলেও, পান করতে পারেন আদা কফি। আরাম পাবেনই। 

তবে এর জন্য় ক্যাফেতে যাওয়ার প্রয়োজন নেই। বাড়িতেই খুব সহজে আদা কফি তৈরি করতে পারেন। কীভাবে? 

১) একটি পাত্রে ভাল করে জল ফুটিয়ে নিন। জলের মধ্যে ফেলে দিন ছোট ছোট করে কাটা চার পাঁচ টুকরো আদা। ভাল করে ফুটতে দিন। এরপর এর মধ্য়ে প্রয়োজনমতো কফি মিশিয়ে দিন। কিছুক্ষণ ফোটাতে থাকুন। কাপের মধ্যে এক চামচ মধু দিন। আদা দেওয়া কফি, মধু দেওয়া কাপে ঢেলে দিন। প্রয়োজনে একটু পাতি লেবুর রসও দিতে পারেন।

২) এক টুকরো আদাকে ভাল করে থেঁতো করে নিন। থেঁতো করা আদা জলে দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। জল ভাল করে ফুটে গেলে প্রয়োজনমতো কফি ঢেলে দিন। গরম কফিতে এক চামচ মধু দিয়ে পান করুন।

আদা কফিতে চিনির বদলে মধু ব্যবহার করুন। খেতেও ভাল লাগবে, উপকারও পাবেন।

এই বিভাগের আরও খবর