img

কক্সবাজার শহরের নুনিয়াছড়া ফিশারি ঘাটের বাসিন্দা মৎস্য ব্যবসায়ী মোহাম্মদ ইসহাক সামুদ্রিক একটি পোয়া মাছ কিনেছেন ১০ লাখ টাকায়। পোয়া মাছটির ওজন হচ্ছে ৩২ কেজি ২০০ গ্রাম। আজ শনিবার (১৩ নভেম্বর) বিকালে তিনি টেকনাফের মাছের আড়ৎ শফিক সেন্টার থেকে মাছটি কিনেছেন।

মাছটির ক্রেতা ইসহাক শনিবার রাতে কালের কণ্ঠকে বলেন-‘ কালো পোয়া মাছটি আমি কিনে নিয়ে আজ রাতে কেটে পেটের ভেতরে থাকা বায়ুথলিটি বের করে নিয়েছি। বায়ুথলিটির ওজন হয়েছে ৬৯৭ গ্রাম। এটি রপ্তানি করব হংকংয়ে।’

তিনি বলেন, হংকংয়ের ক্রেতার (বায়ার) সঙ্গে তার ইতিমধ্যে যোগাযোগও হয়েছে। টেকনাফের সালেহ আহমদের মালিকানাধীন একটি মাছধরা নৌকায় শনিবার সকালে এ মাছটি ধরা পড়ে।

মাছের ক্রেতা ইসহাক আরো জানান, সামুদ্রিক কালো পোয়া মাছের মণপ্রতি দাম হচ্ছে ১০ লাখ টাকা। হংকংয়ে এসব মাছের বায়ুথলি রপ্তানি করা হয় গ্রেড হিসাবে। তিনি জানান, গেল বছর তিনি সেন্ট মার্টিনস থেকে এরকম একটি ৩৭ কেজি ৮০০ গ্রাম ওজনের কালো পোয়া মাছ কিনেছিলেন ৮ লাখ টাকায়।

কক্সবাজার সামুদ্রিক মৎস্য ইন্সটিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শফিকুর রহমান কালের কণ্ঠকে জানান, মাছটি সামুদ্রিক জো ফিস প্রজাতির। এটির বৈজ্ঞানিক নাম হচ্ছে ‘প্রোটোনিবিয়া ডায়াক্যান্থাস’ (protonibea Diacanthus)। তিনি জানান, এসব মাছের বায়ুথলি সাধারণত তিনটি কাজে ব্যবহৃত হয়ে থাকে। প্রথমত সার্জিক্যাল কাজে ব্যবহার হয় সুতা হিসাবে, দ্বিতীয়ত ভিটামিন-ই ক্যাপসুল তৈরি সর্বশেষ বিদেশে এসব মাছের বায়ুথলি দিয়ে অনেক দামি স্যুপ হিসাবে খাওয়া হয়।

এই বিভাগের আরও খবর