img

অনেকেই চুল ভাল রাখতে নারকেল তেল ব্যবহার করে থাকেন। অনেকে আবার শুষ্কতা দূর করার জন্য নিয়মিত ত্বকে নারকেল তেল মাখেন। তবে শুধু বাজারের নারকেল তেলই নয়, নারকেলের পানির রয়েছে এমন গুণ, যা কিনা আপনার ত্বক ও চুলের যত্নে দারুণ ফলদায়ক। কীভাবে ব্যবহার করবেন নারকেলের পানি ? 

১) মুখে যদি বসন্তের দাগ বা ব্রণর দাগ থাকে, তাহলে নারকেল পানির তুলো ভিজিয়ে মুখ মুছে নিন। একমাস এটা করলেই দেখবেন দাগ একেবারে গায়েব।

২) তৈলাক্ত  (Oily Skin)  কিংবা শুষ্ক ত্বক (Dry Skin)। নারকেল পানি যে কোনও ত্বকের জন্যই ভীষণ উপকারি। যাঁদের ব্রণ হওয়ার খুব ধাত রয়েছে, তাঁরা নারকেল পানির তুলো ভিজিয়ে সেটা দিয়ে মাঝে মধ্যেই মুখ মুছে নিন। দেখবেন এতে উপকার পাবেন।

৩) বর্ষাকালে অনেকেই চুল পড়ার সমস্যায় ভোগেন। নারকেলের পানি হালকা গরম করে তা দিয়ে মাথায় মাসাজ করে নিন। দেখবেন খুব জলদি সমস্যা থেকে মুক্তি পাবেন। কিংবা শ্যাম্পু করার পরে নারকেল পানি দিয়ে চুল ধুয়ে নিন। এতে চুল উজ্জ্বলও যেমন হবে, তেমনি খুসকির সমস্যাও দূর হবে।

৪) বেসনের সঙ্গে নারকেল পানি মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে নিন। তার মধ্যে অল্প মধুও মেশাতে পারেন। রোদে পোড়া ত্বকের জেল্লা ফেরাতে এই ফেসপ্যাক কিন্তু দারুণ কাজ করে।

৫) ঘামের দুর্গন্ধ দূর করতেও নারকেলের পানি দারুণ কাজ করে। শরীরের যে অংশগুলোতে বেশি ঘাম হয়, নারকেলের পানির তুলো ভিজিয়ে মুছে নিতে পারেন। কিংবা স্প্রেয়ার বোতলের মধ্যে নারকেল পানি ভরে স্প্রেও করতে পারেন।

 

এই বিভাগের আরও খবর