img

বর্ষাকালে অনেকের মাথার ত্বক তৈলাক্ত হয়ে যায়। বৃষ্টিতে চুল ভেজা থাকার ফলে দেখা দেয় বিভিন্ন সমস্যা। এ সময়টাতে উকুনের সমস্যা মোটেই বিরল কিছু নয়। চুলে উকুন হলে সারাদিন মাথা চুলকায় এবং যার ফলে একটা অস্বস্তির মধ্যে দিন কাটে। বেশির ভাগ সময় দেখা যায় যে প্রথমে বাড়ির বাচ্চাদের উকুন হয়ে থাকে। খুব সহজেই এই পরজীবী এক জনের থেকে অন্য জনের শরীরে ছড়িয়ে পড়তে পারে। যাদের চুল ঘন, তাদের ক্ষেত্রে সমস্যা আরো বেশি।

উকুন তাড়াতে অনেকেই পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়ে ওষুধ ব্যবহার করতে চান না, কারণ চুলের ক্ষতি হতে পারে। কিন্তু কিছু ঘরোয়া সমাধানেই এই উকুনের থেকে সহজেই মুক্তি পাওয়া যায়। জেনে নিন উকুন থেকে বাঁচতে কী করবেন।

উকুন তাড়ানোর ঘরোয়া উপায়  

নিম তেল

উকুনের থেকে মুক্তি পাওয়ার খুব সহজ রাস্তা এটি। শ্যাম্পুর মধ্যে কয়েক ফোঁটা নিম তেল মিশিয়ে নিন। শ্যাম্পুর সময়ে তালুতে হালকা করে রগড়ে নিন এই মিশ্রণ। গোসলের পরে ঘন চিরুনি দিয়ে আঁচড়ে নিলেই চলে যাবে উকুন এবং তার ডিম।

বেকিং সোডা

এক ভাগ বেকিং সোডার সঙ্গে তিন ভাগ কন্ডিশনার মিশিয়ে নেবেন। এই মিশ্রণ মিনিট ১৫ মাথায় মাখিয়ে রাখুন। তার পরে ঘন চিরুনি দিয়ে চুল টেনে নিলেই উকুন এবং তার ডিম চলে যাবে মাথা থেকে।

উকুন তাড়ানোর ঘরোয়া উপায়  

ভিনিগার

সম পরিমাণ ভিনিগার আর পানি মিশিয়ে মাথায় মাখাবেন। এই বার তোয়ালে দিয়ে মাথা আধ ঘণ্টা ঢেকে রাখুন। এর পরে ঘন চিরুনি মাথায় চালিয়ে নিলেই বেরিয়ে আসবে ডিমসহ সব উকুন।

উকুন তাড়ানোর ঘরোয়া উপায়  

অনেকেই পাউরুটি বা অন্য খাবারের সঙ্গে মেয়োনিজ খেতে পছন্দ করেন। কিন্তু উকুন তাড়াতেও এটি কার্যকর। সারা রাত মাথায় মেয়োনিজ মাখিয়ে রেখে দিন। ১২ ঘণ্টার বেশি রাখতে পারলে সবচেয়ে ভালো হয়। সকলে মাথায় চিরুনি চালিয়ে নিলেই উকুনের থেকে মুক্তি পাওয়া যাবে।

এই বিভাগের আরও খবর