img

তালেবান কাবুল দখলে নেওয়ার পরে ধসে পড়েছে আফগানিস্তানের অর্থনীতি। বেশিরভাগ ব্যাংক বন্ধ হয়ে গিয়েছে, এটিএম বুথে টাকা নেই, সরকারী অফিস, পাসপোর্ট অফিস সব বন্ধ রয়েছে। সীমান্ত বন্ধ থাকার কারণে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে ক্ষুদ্র, মাঝারি ও পাইকারি ব্যবসায়ীরা।

তালেবান দখল করার পর হাজার হাজার মানুষ দেশ ছেড়ে গিয়েছে আর অনেক মানুষ বিমানবন্দরে ভিড় জমিয়েছে। আতঙ্কে মানুষ বাজারঘাট এড়িয়ে চলছে। দোকানপাটে মানুষজন নেই। ভয়ে মানুষ ঘর থেকে বের হচ্ছে না। কয়েকদিনের ব্যবধানে আফগানিস্তনের মানুষের জীবনযাত্রার মান ধসে পড়েছে। এরইমধ্যে অর্থ সহযোগিতা বন্ধের কথা জানিয়েছে বিশ্ব ব্যাংক, আইএমএফ।

ক্ষুদ্র ব্যবসায়ীরা জানেন না আগামীতে তাদের কী হবে।  স্থানীয় একটি সেলুনের প্রোপাইটার নুর মোহাম্মদ বলেন, ‘তালেবান ক্ষমতা নেওয়ার পর আমার ব্যবসায় অনেক ধরণের ক্ষতির মুখোমুখি হয়েছে। মানুষ ভয়ে আর কোনভাবেই দাড়ি, গোঁফ কাটাতে বের হতে পারছে না।’

ব্যবসায়ীদের অনেকে অভিযোগ করে বলেছেন, প্রেসিডেন্ট আশরাফ গনি এই কঠিন পরিস্থিতিতে পালিয়ে যাওয়ার কারণে দেশের অবস্থা আরো শোচনীয় হয়ে পড়েছে।

এদিকে তালেবানের দেশ শাসনের যে পূর্বের ইতিহাস সেই অবস্থায় ফিরতে চান না কেউই। বিশেষ করে নারীদের অধিকার, স্বাধীনতা, শিক্ষার অবস্থা ২০০১ সালের আগে যেমন ছিলো সে পরিস্থিতি আর কেউ চায় না।

এই বিভাগের আরও খবর