img

দুটি সাপের ভালোবাসার মিলনই মানুষের কাছে 'শঙ্খ লাগা' নামে পরিচিত। সাপের এমন ভালোবাসার দৃশ্য সচরাচর দেখা প্রায় অসম্ভব। কালেভদ্রে এমন দৃশ্য দেখতে পেলে জড়ো হয় উৎসুক মানুষ। তেমনি এক দৃশ্যের দেখা মেলে ঠাকুরগাঁওয়ের রাণীংশকৈল উপজেলার সুন্দরপুর এলাকায়।

শনিবার (৭ আগস্ট) দুপুর থেকে বিকেল পর্যন্ত ওই এলাকায় ধান ক্ষেতে পাঁচ থেকে ছয় ফুট মাপের লম্বা দুটি দাঁড়াশ (স্থানীয় ভাষায় দারাজ) সাপ নিজেদের আলিঙ্গন করে। এ সময় সাপের 'শঙ্খ লাগা' দৃশ্য দেখতে ভিড় জমায় উৎসুক জনতা।

এ সময় সনাতন ধর্মাবলম্বীরা ঐশ্বরিক দেবতা হিসেবে তাদের প্রণাম ও মনস্কামনা পূরণে মানত করেন। অনেকে আবার মোবাইলে ধারণ করে রাখেন এ দৃশ্য।

ঠাকুরগাঁও সরকারি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের সাবেক অধ্যাপক আব্দুল গাফফার জানান, সাপের 'শঙ্খ লাগা' একটি সাধারণ ঘটনা ও প্রাকৃতিক বিষয়। মানুষ বা অন্য প্রাণীর যেমন যৌন মিলন হয়, সাপও ঠিক তেমনিভাবে প্রজননের জন্য মিলন ঘটায়। তবে সাপের নির্দিষ্ট সময় থাকে। খাদ্য, নিরাপত্তা, তাপমাত্রা এবং সঙ্গীর সহজলভ্যতা এসবের ওপর সাপের মিলন নির্ভর করে। সাধারণত বর্ষাকাল এ জন্য অনেকটা উপযুক্ত সময়। তাই এ সময়েই সাপের শঙ্খ বা মিলন বেশি হয়ে থাকে।

রাণীশংকৈল হাসপাতালের আরএমও ডা. ফিরোজ আলম বলেন, এ বর্ষা মৌসুমে সাপ মিলন করে। এটাই তাদের মিলনের প্রাকৃতিক সময়। এ সময় তাদের আঘাত বা ধাওয়া করাটা অপরাধ।

এই বিভাগের আরও খবর