img

নতুন বছরে এখনো সিনেমার শুটিং শুরু করেননি জয়া আহসান। তবে পরিচালক ও প্রযোজকদের সঙ্গে কথাবার্তা চলছে। শিগগিরই সিনেমার শুটিংয়ে যাবেন বলে জানালেন গুণী এই অভিনেত্রী। এর ফাঁকে কলকাতায় একটি বিজ্ঞাপনচিত্রের শুটিং শেষ করেছেন জয়া। শুটিং শেষে ঢাকায় ফিরে জানতে পারেন, তাঁর কলকাতার বাড়িতে পৌঁছেছে অনলাইন প্ল্যাটফর্ম হইচইয়ের ‘বেস্ট পারফরম্যান্স অব দ্য ইয়ার’ সম্মাননা। জয়াকে না পেলেও আয়োজক প্রতিষ্ঠান পুরস্কার ঠিকই পৌঁছে দিয়েছে তাঁর কলকাতার বাড়িতে।

সিনেমায় অভিনয় নিয়ে বাংলাদেশ ও ভারত দুই দেশে সমানতালে ব্যস্ত জয়া আহসান। অভিনয়ের জন্য বাংলাদেশে তিনি যেমন জনপ্রিয়, কলকাতাতেও কোনো অংশে কম নন। আর তাই তো ভারতীয় ওটিটি প্ল্যাটফর্ম জয়া আহসানকে ২০২০ সালের সেরা অভিনয়শিল্পীর স্বীকৃতি দেওয়ার সুযোগটি হাতছাড়া করেনি।

গত বছরের শেষ দিকে জানা যায়, মাদ্রিদ উৎসবে সেরা অভিনয়শিল্পী নির্বাচিত হন জয়া আহসান। স্পেনের মাদ্রিদ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিদেশি ভাষার চলচ্চিত্রে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে পুরস্কার জেতেন তিনি। ভারতের পশ্চিমবঙ্গের বাংলা সিনেমা ‘রবিবার’-এ অভিনয়ের জন্য এই স্বীকৃতি পান। আর নতুন বছর শুরু হয়েছে ভারতীয় জনপ্রিয় স্ট্রিমিং প্ল্যাটফর্ম হইচইয়ের দৃষ্টিতে বেস্ট পারফরম্যান্স অব দ্য ইয়ার (মুভি) নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে। ‘কণ্ঠ’ ও ‘রবিবার’ ছবিতে অসাধারণ অভিনয়ের জন্য জয়ার ঘরে এসেছে এই স্বীকৃতি।

বিষয়টি নিয়ে কথা হয় জয়া আহসানের। তিনি বলেন, ‘আসলে কোনো প্রত্যাশা যখন না থাকে, তখন কিছু পাওয়াটা বোনাস। এটা একদমই অপ্রত্যাশিত ছিল। তাই ভালো লাগাটা দ্বিগুণ। কারণ, বিনোদনপ্রেমীদের কাছে হইচই একটা খুবই গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম। তবে এই প্ল্যাটফর্মে আমি এখনো কোনো কাজ করিনি। এমনকি দেশ–বিদেশের কোনো ওটিটি প্ল্যাটফর্মের জন্যই আমার কাজ করা হয়নি। তারপরও কোনো ওটিটি প্ল্যাটফর্ম যখন আমাকে গত বছরের সেরা মনে করছে, নিঃসন্দেহে তা অনেক বড় একটা পাওনা। সত্যিই এটা খুবই সারপ্রাইজিং ছিল।’

জিরোআওয়ার২৪/এমএ

এই বিভাগের আরও খবর