img

করোনাভাইরাসের টিকা নিতে ভারত থেকে অনেকে যুক্তরাজ্যে যেতে চান। ট্রাভেল এজেন্টরা এমনটাই জানিয়েছেন। বার্তা সংস্থা পিটিআইয়ের বরাতে আজ বৃহস্পতিবার এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ট্রাভেল এজেন্টরা বলছেন, করোনার টিকা নিতে যথাসম্ভব দ্রুত যুক্তরাজ্যে যেতে আগ্রহী, এমন ভারতীয়রা তাঁদের কাছ থেকে এ-সংক্রান্ত বিষয়ে খোঁজখবর নিতে শুরু করেছেন।

গতকাল বুধবার যুক্তরাজ্য সরকার ফাইজার ও বায়োএনটেকের যৌথ উদ্যোগে তৈরি করোনাভাইরাসের টিকা সে দেশে ব্যবহারের অনুমোদন দেয়। যুক্তরাজ্যই বিশ্বের প্রথম দেশ, যারা এই টিকা ব্যবহারের অনুমোদন দিল। এই ঘোষণা আসার পরপরই টিকা নিতে যুক্তরাজ্যে যেতে আগ্রহী হয়ে উঠেছেন ভারতীয়রা।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানিয়েছেন, তাঁর দেশে কয়েক দিনের মধ্যেই করোনার টিকা দেওয়া শুরু হবে। তাঁর এই ঘোষণার পর সংশ্লিষ্ট ব্যক্তিরা আশা করছেন, যুক্তরাজ্যে আগামী সপ্তাহেই এই টিকা দেওয়া শুরু হবে।

ফাইজার-বায়োএনটেকের টিকা নিরাপদ ও কার্যকর হবে, এমন সম্ভাবনা তৈরির পরপরই যুক্তরাজ্য সবার আগে তা পেতে চার কোটি ডোজ টিকার ক্রয়াদেশ দিয়ে রাখে।

মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার ও জার্মানির প্রতিষ্ঠান বায়োএনটেকের দাবি, তাদের উদ্ভাবিত করোনার টিকা ৯৫ শতাংশ কার্যকর।

যুক্তরাজ্যে গিয়ে টিকার সুবিধা নিতে আগ্রহী ভারতীয়দের জন্য তিন রাতের একটি প্যাকেজ ঘোষণার পরিকল্পনা করছে একটি ট্রাভেল এজেন্ট।

মুম্বাইভিত্তিক একটি ট্রাভেল এজেন্ট বার্তা সংস্থা পিটিআইকে বলেছে, করোনার টিকা নিতে যুক্তরাজ্যে যাওয়া যাবে কি না, গেলে কীভাবে কখন যাওয়া যাবে, এসব বিষয়ে ভারতের কিছু মানুষ গতকালই তাদের কাছে জানতে চেয়েছেন।

আগ্রহী ব্যক্তিদের ওই ট্রাভেল এজেন্ট বলেছে, যুক্তরাজ্যে গিয়ে ভারতীয়রা টিকা নিতে পারবে কি পারবে না, সে বিষয়ে এখনই নিশ্চিত করে বলা মুশকিল। তবে যুক্তরাজ্যে সবার আগে টিকা পাবে সর্বোচ্চ ঝুঁকিতে থাকা বয়স্ক ব্যক্তি ও স্বাস্থ্যকর্মীরা।

ইজিমাইট্রিপ ডটকম নামের ট্রাভেল এজেন্টের সহপ্রতিষ্ঠাতা নিশান্ত পিট্টি বলেন, ভারতীয় পাসপোর্টধারী ব্যক্তিরা যুক্তরাজ্যে টিকা পাওয়ার যোগ্য হবেন কি হবেন না, সেটিসহ বিভিন্ন বিষয়ে দেশটির সরকারের কাছ থেকে স্পষ্ট দিকনির্দেশনার অপেক্ষায় আছে তাঁর কোম্পানি।

যুক্তরাজ্য সরকারের সাম্প্রতিক নিয়ম অনুযায়ী, আগামী ১৫ ডিসেম্বর থেকে সে দেশে যাওয়া প্রত্যেক আন্তর্জাতিক ভ্রমণকারীকে পাঁচ দিন সেলফ আইসোলেশনে থাকতে হবে। তারপর ষষ্ঠ দিনে করতে হবে আরটি-পিসিআর টেস্ট। পরীক্ষায় নেগেটিভ এলে আইসোলেশন শেষ হবে।

জিরোআওয়ার২৪/এমএ

এই বিভাগের আরও খবর