Ads
img

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একুশে পদকপ্রাপ্ত প্রখ্যাত সরোদবাদক ওস্তাদ শাহাদাত হোসেন খান মারা গেছেন। গতকাল শনিবার রাতে রাজধানীর একটি হাসপাতালে তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৬২ বছর। তিনি স্ত্রী, দুই মেয়েসহ অসংখ্যক শিক্ষার্থী, ভক্ত-অনুরাগী রেখে গেছেন। প্রথম আলোকে ওস্তাদ শাহাদাত হোসেন খানের মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ। মামুনুর রশীদ জানান, শাহাদাত হোসেনকে মিরপুর বুদ্ধিজীবী করস্থানে তাঁর বাবার কবরের পাশে দাফনের কথা ভাবছে পরিবার। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। এখনো বিষয়টি চূড়ান্ত হয়নি। তাই কখন দাফন হবে, তা ঠিক হয়নি।

জানা গেছে, করোনায় আক্রান্ত হলে ১২ দিন আগে হাসপাতালে ভর্তি হন শাহাদাত হোসেন। প্রথমে কিছুটা সুস্থ হলেও পরে আবার সংকটে পড়েন। চিকিৎসাধীন অবস্থায় গতকাল সন্ধ্যায় তাঁর মৃত্যু হয়। মামুনুর রশীদ বলেন, তাঁর মৃত্যুর পর বাংলাদেশে সরোদবাদন সংকটে পড়ল। কেননা, দেশে সরোদের তেমন ওস্তাদ নেই।

শাহাদাত হোসেন খান ১৯৫৮ সালের ৬ জুলাই ব্রাহ্মণবাড়িয়া জেলায় জন্মগ্রহণ করেন। তাঁর বাবা ওস্তাদ আবেদ হোসেন খান একজন প্রখ্যাত উচ্চাঙ্গসংগীতশিল্পী ও সেতারবাদক।

সাত বছর বয়সে বাবার কাছে শাহাদাত হোসেনের তবলা ও সরোদের হাতেখড়ি হয়। পরে তিনি তাঁর চাচা বাহাদুর হোসেন খানের কাছে সরোদের তালিম গ্রহণ করেন। ১৯৭২ সালে আলাউদ্দিন সংগীত সম্মেলনে বাহাদুর হোসেনের সঙ্গে যুগলবন্দী হয়ে সরোদ পরিবেশন করেন। ১৯৮১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস বিভাগে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরে ১৯৮৫ সালে ক্যালিফোর্নিয়ার আলী আকবর কলেজ অব মিউজিক থেকে সংগীত বিষয়ে স্নাতক সমমানের ‘বাদ্যালংকার’ ডিগ্রি লাভ করেন।

জিরোআওয়ার২৪/এমএ

এই বিভাগের আরও খবর