img

জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, প্রতিটি মানুষকে বিনা মূল্যে করোনাভাইরাস প্রতিরোধের ভ্যাকসিন দিতে হবে। কারণ, হতদরিদ্র মানুষের পক্ষে পয়সা খরচ করে ভ্যাকসিন নেয়া সম্ভব হবে না।

বুধবার দুপুরে জাতীয় পার্টির চেয়ারম্যানের বনানী কার্যালয়ে বেসরকারি শিক্ষক-কর্মচারী ফোরাম নেতাদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

জিএম কাদের বলেন, দেশের মানুষ ভ্যাকসিনের ব্যাপারে পরিচ্ছন্ন ধারণা চায়। আস্থাশীল হতে চায়। সরকারকে এ ব্যাপারে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে।

তিনি আরও বলেন, করোনার প্রকোপ বেড়ে যাচ্ছে। সংশ্লিষ্ট মন্ত্রীরা বলছেন, সব প্রস্তুতি নেয়া হয়েছে। কিন্তু ঢাকা শহরে টাকা খরচ করেও বেসরকারি হাসপাতালে লাইফ সাপোর্ট মিলছে না। করোনা আক্রান্ত রোগীদের কারও শ্বাসকষ্ট হলে হাহাকার শুরু হয়ে যায়। বাবার চোখের সামনে সন্তান শ্বাসকষ্টে মারা যায়; কিন্তু কিছুই করার থাকে না। জিএম কাদের বলেন, প্রতিটি হাসপাতালে চিকিৎসাসেবা ফ্রি করে দিতে হবে। ঢাকার বাইরে সরকারি হাসপাতালে করোনা চিকিৎসাসেবা নেই বললেই চলে। শ্বাসকষ্ট হলে অক্সিজেন সহায়তা মিলছে না। হাজার হাজার কোটি টাকা ব্যয়ে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হয়; কিন্তু মানুষের জীবন বাঁচাতে প্রয়োজনীয় দৃশ্যমান উদ্যোগ নেই। তিনি বলেন, মানসম্মত শিক্ষাব্যবস্থা নিশ্চিত করতে শিক্ষাব্যবস্থা জাতীয়করণ জরুরি। প্রাথমিক পর্যায়ে শিক্ষা সমমান হলে অবশ্যই ইবতেদায়িকে জাতীয়করণ করতে হবে। তিনি বলেন, ধনীর সন্তানরা শিক্ষায় যে সুবিধা ভোগ করে, গরিবের সন্তানরা সেই সুযোগ পায় না। তাই দেশের বৈষম্য দূর হয় না। বৈষম্যহীন দেশ গড়তে সব শিক্ষার্থীর জন্য সমান সুযোগ নিশ্চিত করতে হবে। শিক্ষাকে জাতীয়করণ করে প্রয়োজনে বেসরকারি শিক্ষকদের বিসিএস পরীক্ষায় অংশ নিতে সুযোগ দিতে হবে।

এ সময় জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু বলেন, যতই পদ্মা সেতু আর ফ্লাইওভার নির্মাণ করা হোক, শিক্ষার মানোন্নয়ন না হলে দেশের প্রকৃত উন্নয়ন সম্ভব নয়। পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদই প্রথম পঞ্চম শ্রেণি পর্যন্ত বিনা মূল্যে পাঠ্যবই বিতরণ করেছিলেন। তিনি শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, বর্তমান শিক্ষাব্যবস্থা যদি সার্টিফিকেটসর্বস্ব হয়, তাহলে প্রকৃত শিক্ষাব্যবস্থা চালু করছেন না কেন? বাবলু বলেন, শিক্ষাব্যবস্থায় অটো প্রমোশন কখনোই কাম্য হতে পারে না। লটারির মাধ্যমে ছাত্র ভর্তির প্রক্রিয়া সুফল বয়ে আনবে না। মতবিনিময়ে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভরায়, যুগ্ম মহাসচিব ফখরুল আহসান শাহজাদা, সাংগঠনিক সম্পাদক মো. হেলাল উদ্দিন, যুগ্ম সাংগঠনিক সম্পাদক শরফুদ্দিন আহমেদ শিপু প্রমুখ বক্তব্য দেন। বেসরকারি শিক্ষক-কর্মচারী ফোরাম নেতাদের মধ্যে সভাপতি সাঈদুল হাসান সেলিম, মহাসচিব রেহান উদ্দিন, কেন্দ্রীয় নেতা রফিকুল ইসলাম, হাফেজ মাওলানা হাফিজুর রহমান, আবদুর রহমান, দেলোয়ার হোসেন আজিজি ও হারুন অর রশীদ বক্তব্য দেন। ফোরাম নেতারা জাতীয় পার্টির চেয়ারম্যানকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। সভায় জাতীয় পার্টির নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন পার্টির চেয়ারম্যানের উপদেষ্টা মাহমুদুর রহমান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক এনাম জয়নাল আবেদিন, সৈয়দ মঞ্জুরুল হোসেন মঞ্জু, দফতর সম্পাদক-২ এমএ রাজ্জাক খান, শিক্ষাবিষয়ক সম্পাদক মিজানুর রহমান মিরু, যুগ্ম সাংগঠনিক সম্পাদক নুরুল হক নুরু, যুগ্ম দফতর সম্পাদক মাহমুদ আলম, কেন্দ্রীয় নেতা আবুল কাশেম, আলমগীর হোসেন, ওমর আলী খান মান্নাফ, সারোয়ার হোসেন ও জাতীয় ছাত্রসমাজের দফতর সম্পাদক রুহুল আমিন গাজী বিপ্লব।

জিরোআওয়ার২৪/এমএ

এই বিভাগের আরও খবর