img

হেমন্তের দিন শেষের দিকে। ধীরে ধীরে আসছে শীত। ঢাকার বাইরে ইতিমধ্যে শীত এসে গেছে, এখন শুধু জেঁকে বসার অপেক্ষা। শীত এলেই শরীর যেন একটু কেমন কেমন করে ওঠে। ত্বক আর শীতের মধ্যে যেন আজন্মের শত্রুতা। কিন্তু এক অদ্ভুত ব্যাপার হলো, এই শীতেই খাওয়া হয় মজার মজার সব পিঠাপুলি। আর এগুলো খেতে গিয়েই বাধে যত বিপত্তি। চিড়চিড় করে ওঠে ঠোঁট। জানান দেয়, এবার তার যত্ন দরকার।

ঠোঁটে আর্দ্রতাযুক্ত লিপবাম বা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে হবে শীতকালে। তবে কেবল ঠোঁট ফাটলেই পেট্রোলিয়াম জেলি ব্যবহার করবেন, ব্যাপারটা সে রকম নয়। ঠোঁট ফেটে যাওয়ার পর নয়, বরং আগে থেকেই এটির ব্যবহার শুরু করতে হবে, তাহলে আর ঠোঁট ফাটার ভয় থাকবে না।

শুকনো ঠোঁট জিব দিয়ে ভেজানোর অভ্যাস আছে আমাদের প্রায় সবারই। ঠোঁট শুকিয়ে গেলে জিব দিয়ে ঠোঁট ভেজানো যাবে না। যাবে না মানে একেবারেই করা যাবে না। শুকনা ঠোঁট ভেজা রাখতে সঙ্গে লিপবাম রাখতে পারেন। বাজারে এসপিএফ–১৫–যুক্ত লিপবাম কিনতে পাওয়া যায়। এটি ঠোঁটকে সূর্যের তাপ থেকেও রক্ষা করে।

ঘরোয়া প্যাক ব্যবহার করুন

  • ঘরোয়া উপায়ে বিভিন্ন ধরণের প্যাক বানানো যায় বাড়িতে। সেসব প্যাক ব্যবহার করলেও তরতাজা রাখা যায় ঠোঁট।
  • সপ্তাহে এক দিন সমপরিমাণ মধু ও পেট্রোলিয়াম জেলি মিশিয়ে ঠোঁটে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। এরপর পরিষ্কার তুলা দিয়ে আস্তে আস্তে তুলে ফেলুন, এতে ঠোঁট কোমল হবে।
  • ঠোঁট মোলায়েম রাখতে তিলের তেলও ব্যবহার করা যেতে পারে।
  • সমপরিমাণ গ্লিসারিন ও অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে ঠোঁটে লাগালেও তা ময়েশ্চারাইজারের কাজ করবে।

যাঁদের অতিরিক্ত ঠোঁট ফাটার প্রবণতা আছে, তাঁরা চালের গুঁড়ার সঙ্গে অল্প পানি মিশিয়ে ১৫ থেকে ২০ মিনিট এই মিশ্রণ ঠোঁটে লাগিয়ে রাখুন। এতে ঠোঁটের মরা চামড়াগুলো সহজেই উঠে আসবে।

এ ছাড়া অতিরিক্ত ঠান্ডায় ঠোঁট অনেক সময় কালচে হয়ে যেতে পারে। রাহিমা সুলতানা জানান, অতিরিক্ত চা, কফি, পান ও ধূমপানের ফলেও ঠোঁট কালো হয়ে যেতে পারে।

ঠোঁটের স্বাভাবিক রং ও আভা বজায় রাখবেন কী করে?

গোলাপ ফুলের পাপড়ি বেটে মধুর সঙ্গে মিশিয়ে প্যাক বানাতে পারেন। গোলাপ ফুলের পাপড়ি বেটে মধুর সঙ্গে মিশিয়ে প্যাক বানাতে পারেন

যা করবেন

  • গোলাপ ফুলের পাপড়ি বেটে মধুর সঙ্গে মিশিয়ে ২০ মিনিট ঠোঁটে লাগিয়ে রাখুন, ঠোঁটের গোলাপি ভাব ফুটে উঠবে।
  • কাঁচা দুধ তুলায় ভিজিয়ে ১০ থেকে ১৫ মিনিট ধরে ঘষুন। ঠোঁটের স্বাভাবিক রং ফিরে আসবে।
  • ঠোঁটের কালচে ভাব ঠেকাতে কাঠবাদামের তেল ব্যবহার করুন নিয়মিত।

 

চর্মরোগ বিশেষজ্ঞ অধ্যাপক আফজালুল করিম জানান, শীতের সময়ে বাতাসে আর্দ্রতা কম থাকে বলেই হাত-পায়ের মতো ঠোঁটের ত্বকও শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। এ সময় বাইরে বের হলেই ঠোঁটে লিপজেল বা ক্রিম-জাতীয় কিছু ব্যবহার করতে বলেন তিনি। তবে এ সময় ধুলাবালুর প্রকোপ বেড়ে যাওয়ায় জেল বা আঠালোজাতীয় প্রসাধনীতে ধুলা আরও বেশি আটকে যেতে পারে। তাই বাইরে থেকে এসেই প্রথমে তুলা বা পাতলা কাপড় ভিজিয়ে ঠোঁট পরিষ্কার করে নিতে পারেন। পানি লাগানোর পরপর আবারও পেট্রোলিয়াম জেলি বা ভালো মানের গ্লিসারিন লাগিয়ে নিতে হবে।

এ ছাড়া শরীরের পানিশূন্যতা দূর করতে শীতে প্রচুর পরিমাণ পানি, গরম স্যুপ, তাজা ফলের শরবত খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

জিরোআওয়ার২৪/এমএ

এই বিভাগের আরও খবর