img

স্বাভাবিক সময়ের তুলনায় এ বছর প্রবাসী কর্মীদের দেশে ফেরার হার পাঁচ গুণ। গত জানুয়ারি থেকে ২৪ অক্টোবর পর্যন্ত প্রায় আড়াই লাখ প্রবাসী বাংলাদেশি দেশে ফিরেছেন। ২০১৯ সালে পুরো বছরে সংখ্যাটি ছিল ৬৫ হাজারের নিচে।

বেশির ভাগ প্রবাসী কর্মী ফিরেছেন করোনাকালে কাজ হারিয়ে। কেউ কেউ ছুটিতে এসে আর যেতে পারছেন না। কাউকে কাউকে বৈধতা না থাকায় ফিরতে হয়েছে। সমস্যা হলো, এই বিপুলসংখ্যক কর্মীর আবার বিদেশ যাওয়ার সুযোগ খুবই সীমিত হয়ে পড়েছে। দেশেও তাঁরা কোনো কাজ খুঁজে পাচ্ছেন না। দীর্ঘ সময় ধরে আয়হীন এসব কর্মীর পরিবার সংকটে পড়েছে।

সব দেশ মিলিয়ে সবচেয়ে বেশি কর্মী ফিরেছেন সৌদি আরব থেকে, প্রায় ৬১ হাজার। এরপর রয়েছে যথাক্রমে সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান, মালদ্বীপ, কুয়েত, মালয়েশিয়া, ইরাক ও লেবানন

দুশ্চিন্তার বিষয় হলো, গত কয়েক মাসে ফেরত আসা কর্মীর হার আরও বেড়েছে। সদ্য শেষ হওয়া অক্টোবর মাসের প্রথম ২৪ দিনের হিসাব বলছে, এ সময়ে দেশে ফিরেছেন প্রায় ৬০ হাজার কর্মী। এখন দিনে গড়ে প্রায় আড়াই হাজার কর্মী ফিরছেন। এ প্রবণতা চলতে থাকলে বছর শেষে ফিরে আসা কর্মীর সংখ্যা চার লাখ ছাড়ানোর আশঙ্কা রয়েছে।

ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবাসীকল্যাণ ডেস্কের তথ্য বলছে, অধিকাংশ প্রবাসী ফিরছেন বাধ্য হয়ে, কাজ হারিয়ে। মধ্যপ্রাচ্য থেকে ফেরা কর্মীদের মধ্যে কারও ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে। কারও ইকামা (কাজের বৈধ অনুমতিপত্র) নেই। আবার কাউকে কাউকে পরিস্থিতি স্বাভাবিক হলে ফিরিয়ে নেওয়ার আশ্বাস দিয়ে দেশে পাঠিয়েছেন নিয়োগকর্তা।

সব দেশ মিলিয়ে সবচেয়ে বেশি কর্মী ফিরেছেন সৌদি আরব থেকে, প্রায় ৬১ হাজার। এরপর রয়েছে যথাক্রমে সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান, মালদ্বীপ, কুয়েত, মালয়েশিয়া, ইরাক ও লেবানন।

ফিরে আসা কর্মীদের মধ্যে ২৫ হাজার ৪৩৬ জন নারী। বাংলাদেশ অভিবাসী মহিলা শ্রমিক অ্যাসোসিয়েশনের পরিচালক ফরিদা ইয়াসমিন প্রথম আলোকে বলেন, তাঁরা অভিবাসী নারী কর্মীদের কাছ থেকে দিনে ৩০ থেকে ৪০টি ফোনকল পাচ্ছেন, যাদের বড় অংশ বেকারত্বের কথা জানায়। তিনি বলেন, দেশে ফিরে আসার পর প্রবাসী নারী কর্মীদের আয়হীন সংসারে চলছে দুরবস্থা।

ফিরে আসা কর্মীদের পুনর্বাসনে ৭০০ কোটি টাকার তহবিল তৈরি করছে সরকার। ঋণসহায়তা দিতে গত জুলাইয়ে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে প্রবাসীকল্যাণ ব্যাংকে ২০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়। এ তহবিলে আরও ৫০০ কোটি টাকা যুক্ত হবে। এ তহবিল থেকে প্রবাসী পুনর্বাসন ঋণ নামে ৪ শতাংশ সরল সুদে ২ থেকে ৫ লাখ টাকা পাবেন প্রবাসীরা। ১৫ জুলাই থেকে আবেদন সংগ্রহ করা হলেও ঋণ ছাড় হয়েছে খুবই কম। এখন পর্যন্ত ১ কোটি টাকার মতো ছাড় হয়েছে বলে জানা গেছে।

প্রবাসীরা বলছেন, ব্যাংকে যোগাযোগ করলেও প্রয়োজনীয় কাগজপত্র জমা দেওয়ার জটিলতায় ঋণ নিতে পারছেন না তাঁরা। ময়মনসিংহের রিপন আহমেদ নামের এক ব্যক্তি বলেন, সব নথি জমা দিয়েছেন। ব্যাংক ঋণ দেওয়ার আশ্বাসও দিয়েছিল। তবে শেষ পর্যন্ত পাননি। তাই আবার সৌদি আরব যাওয়ার চেষ্টা করছেন।

বিএমইটির মহাপরিচালক মো. শামছুল আলম বলেন, যাঁরা ফিরে এসেছেন তাঁদের কোনো না কোনো কাজে দক্ষতা তৈরি হয়েছে বিদেশে। তাঁদের তিন দিনের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ কর্মীর সনদ দেওয়া হবে, যাতে ভবিষ্যতে তাঁরা দক্ষ কর্মী হিসেবে বিদেশে যেতে পারেন। আর যাঁরা দেশে ব্যবসা বা কোনো উদ্যোগের সঙ্গে যুক্ত হতে চান, তাঁদের জন্য সরকার ঋণের ব্যবস্থা করেছে। আবেদন করলে তাঁদের জন্যও বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

ফিরে আসা কর্মীদের তথ্যভান্ডার বা ডেটাবেইস তৈরির জন্য শুরু থেকেই পরামর্শ দিয়ে আসছিলেন খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা। অবশেষে গত ৬ অক্টোবর থেকে প্রবাসীদের নিবন্ধন শুরু করেছে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)। ছুটিতে আসার পর বিভিন্ন জটিলতায় ফিরে যেতে না পেরে দেশে আটকে পড়া এবং ফিরে আসা অসহায় কর্মীদের নিবন্ধন করতে বলা হয়েছে। এ তালিকা ধরে তাঁদের সহায়তার চিন্তা করছে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

অবশ্য ফিরে আসা প্রবাসীরা তেমন কোনো সহায়তা না পাওয়ার কথাই বলছেন। দেশে ফিরে আসা ১৮ জন প্রবাসীর সঙ্গে প্রথম আলোর কথা হয়। কেউ কোনো সহায়তা পাননি বলে দাবি করেন। এর মধ্যে শরীয়তপুরের জাকির হোসেন ১৩ বছর কুয়েতে ছিলেন। করোনাকালে পাঁচ মাস বেকার থাকার পর আগস্টে দেশে ফেরেন। তিনি প্রথম আলোকে বলেন, দেশে ফিরে তিনি কোনো কাজে যুক্ত হতে পারেননি। ৯ সদস্যের সংসার চলছে টানাপোড়েনের মধ্য দিয়ে।

করোনাকালে দেশে ফেরা প্রবাসী কর্মীদের অবস্থা উঠে এসেছে তিনটি জরিপে। এর মধ্যে আগস্টে প্রকাশিত আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) এক জরিপ বলছে, দেশে ফেরা ৭০ শতাংশ প্রবাসী কর্মী জীবিকা নিয়ে সংকটে রয়েছেন। অভিবাসন নিয়ে কাজ করা সংস্থা রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্ট রিসার্চ ইউনিট (রামরু) জুলাইয়ে একটি জরিপের ফল প্রকাশ করে। সেখানে দেখা যায়, জরিপকালে ৬১ শতাংশ কর্মীর পরিবারে প্রবাসী আয় বা রেমিট্যান্স আসা পুরোপুরি বন্ধ ছিল।

এর আগে মে মাসে বেসরকারি সংস্থা ব্র্যাকের এক জরিপে উঠে এসেছিল, দেশে ফেরা ৮৭ শতাংশ প্রবাসীর আয়ের কোনো উৎস নেই। ব্র্যাকের অভিবাসন কর্মসূচির আওতায় বিদেশফেরত কিছু কর্মীকে আর্থিক সহায়তা দেওয়া হয়েছে, যাতে তাঁরা ব্যবসা শুরু করতে পারেন।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বিদেশফেরত কর্মীরা আবার বিদেশেই কাজের জন্য যেতে চান। সম্প্রতি বিভিন্ন জরিপেও তা উঠে আসে। বর্তমানে বিপুলসংখ্যক কর্মী বিদেশে যেতে উন্মুখ থাকায় মানব পাচারের ঝুঁকিও বেশি।

বেসরকারি সংস্থা অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রামের চেয়ারম্যান শাকিরুল ইসলাম বলেন, অধিকাংশ ক্ষেত্রে দেশে ফেরার পর কোনো কাজ পান না অভিবাসীরা। হতাশা, অভাব থেকে ধারদেনা করে হলেও পুনরায় অভিবাসনের উপায় খুঁজতে থাকেন। এতে করে অনেকে নিজ থেকেই মানব পাচারকারীর হাতে ধরা দেন। বর্তমান পরিস্থিতি অব্যাহত থাকলে সামনে অভিবাসনের চেয়ে মানব পাচার বাড়তে পারে।

জিরোআওয়ার২৪/এমএ

এই বিভাগের আরও খবর