img

তিনদিনের টানা বৃষ্টিতে বিপর্যস্ত ভারতের হায়দরাবাদ, তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশ। বন্যার পানিতে ভেসে গেছে রাস্তাঘাট। হায়দরাবাদের ফলকনুমার বারকাস এলাকার পরিস্থিতি আরো ভয়াবহ। সেখানে পানির স্রোত এতই বেশি যে রাস্তায় দাঁড়িয়ে থাকা গাড়িও টেনে নিয়ে যাচ্ছে। সেই ভিডিও সামনে এসেছে।

বুধবার সকালে বারকাস এলাকার আরো একটি হাড়হিম করা ঘটনা সামনে এসেছে। ভিডিওতে দেখা গেছে, বন্যার পানি ভাসিয়ে নিয়ে যাচ্ছে একজনকে। হাত-পা ছুড়ে বাঁচার আপ্রাণ চেষ্টা করছেন তিনি। চোখের সামনে একজন মানুষকে এভাবে ভেসে যেতে দেখে চিৎকার করছেন স্থানীয় বাসিন্দারা। উদ্ধারের আপ্রাণ চেষ্টা করছেন দু’জন। একটা টায়ার ছুড়ে দিতেও দেখা যায়। কিন্তু স্রোত এতটাই বেশি যে টায়ারও ভেসে চলে যায় পানির টানে।

একই অবস্থা তেলঙ্গানা ও অন্ধ্রপ্রদেশে। জারি করা হয়েছে হাই অ্যালার্ট। আগামী চব্বিশ ঘণ্টায় আরও ব্যাপক বৃষ্টি হতে পারে বলেও জানানো হয়েছে। বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের কারণে প্রবল বৃষ্টি শুরু হয়েছে তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশে।

গতকাল, মঙ্গলবার রাতেই হায়দরাবাদের বান্দলাগুডা এলাকার একটি বাড়ির দেওয়াল ভেঙে মৃত্যু হয়েছে ৩টি শিশু সহ ৯ জনের। মৃতদের মধ্যে ১৯ দিনের শিশুও রয়েছে। গত ৪৮ ঘণ্টায় বৃষ্টি ও বন্যার কারণে ১২ জন প্রাণ হারিয়েছেন। বাড়িঘর ভেঙে গেছে। মৃতের সংখ্যা আরো বাড়ার সম্ভাবনা রয়েছে।

রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে তেলঙ্গানার মুখ্যসচিব সোমেশ কুমার জানিয়েছেন, 'যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ শুরু করেছে রাজ্য ও জাতীয় বিপর্যয় মোকাবেলা দল। রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখে দুদিনের সরকারি ছুটি ঘোষণা করেছেন তিনি।

সূত্র : দ্য ওয়াল।

এই বিভাগের আরও খবর