img

বিশ্বজুড়ে করোনায় সংক্রমিত হয়ে মৃত্যু আজ পর্যন্ত ১০ লাখ ৬৮ হাজার ছাড়িয়েছে। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) হালনাগাদ তথ্য অনুযায়ী, করোনায় মৃত্যু ১০ লাখ ৬৮ হাজার ৬০ জন। এ ছাড়া করোনায় সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৬৮ লাখ ৭৭ হাজার ৪৩ জন।

সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৭৬ লাখ ৬৪ হাজার ৮৮ জন করোনায় সংক্রমিত রোগী শনাক্ত হয়েছেন এবং মৃতের সংখ্যা পৌঁছেছে ২ লাখ ১৩ হাজার ৭৭২ জনে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সুপ্রিম কোর্টের বিচারপতি মনোনয়ন নিয়ে হোয়াইট হাউসের একটি অনুষ্ঠানকে শুক্রবার ‘সুপার-স্প্রেডার ইভেন্ট’ হিসেবে আখ্যা দিয়েছেন দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি।

করোনা সংক্রমণের দিক থেকে বিশ্বে ১৬তম অবস্থানে রয়েছে বাংলাদেশ।

গত ১ অক্টোবর ট্রাম্পের শরীরে কোভিড-১৯ শনাক্ত হয় এবং হোয়াইট হাউসে ফিরে চিকিৎসা চালিয়ে যাওয়ার আগে তিনি হাসপাতালে ভর্তি ছিলেন। করোনায় সংক্রমিত হয়ে তিনদিন হাসপাতালে ছিলেন ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের ব্যালকনি থেকে জনতার উদ্দেশ্যে আজ ১০ অক্টোবর ভাষণ দেবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনায় সংক্রমণের পর প্রথমবারের মতো তিনি জনতার সামনে উপস্থিত হয়ে সরাসরি কথা বলবেন।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, এশিয়ার বিভিন্ন দেশে করোনাভাইরাসের সংক্রমণ অব্যাহত রয়েছে। এ পর্যন্ত ভারতে শনাক্ত হওয়া রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৯ লাখ ৭৯ হাজার ৪২৩ জনে।

দক্ষিণ এশিয়ার এ দেশটিতে শনিবার পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা পৌঁছেছে ১ লাখ ৭ হাজার ৪১৬ জনে।

সংক্রমণের দিক থেকে বিশ্বে তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে ৫০ লাখ ৫৫ হাজার ৮৮৮ জন শনাক্ত হয়েছেন। মৃত্যুর হারে দেশটি দ্বিতীয় অবস্থানে রয়েছে। করোনা সংক্রমণে ব্রাজিলে ১ লাখ ৪৯ হাজার ৬৩৯ জন মারা গেছেন।

জন্স হপকিনসের তথ্য অনুযায়ী, করোনা সংক্রমণের দিক থেকে বিশ্বে ১৬তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। দেশে ৩ লাখ ৭৫ হাজার ৮৭০ জনের করোনা শনাক্ত হয়েছে এবং মারা গেছেন ৫ হাজার ৪৭৭ জন।

জিরোআওয়ার২৪/এমএ

এই বিভাগের আরও খবর