img

সেপ্টেম্বরে  প্রত্যাশার চেয়ে কম চাকরি যুক্ত মার্কিন অর্থনীতিতে। আর এই পরিসংখ্যান এমনটাই ইঙ্গিত দিচ্ছে যে করোনাভাইরাস মহামারি থেকে মার্কিন অর্থনীতি যত দ্রুত পুনরুদ্ধার হবে বলে আশা করা হচ্ছিল তা হচ্ছে না।

আশা করা হচ্ছিল ৮ লাখ নতুন কর্মসংস্থা হবে সেপ্টেম্বরে। তবে নিয়োগকর্তারা সেই প্রত্যাশার বিপরীতে ৬ লাখ ৬১ হাজার চাকরি যুক্ত করেছেন। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। তবে প্রত্যাশা পূরণ না হলেও টানা পাঁচ মাস ধরে বেকারত্বের হার কমেছে। সেপ্টেম্বরে বেকারত্বের হার দাঁড়িয়েছে ৭ দশমিক ৯ শতাংশ। তবে অনেক খাতেই শ্রমিকদের অবস্থার খুব সামান্য পরিবর্তন দেখা গেছে।

করোনাকালে এই হার ১৪ শতাংশের ওপরে উঠে গিয়েছিল। করোনা প্রতিরোধে মার্চ ও এপ্রিলে নেওয়া লকডাউন কর্মসূচির কারণে ২ কোটি ২০ লাখ কর্মসংস্থান হারিয়ে গিয়েছিল। এই কয় মাসে তার অর্ধেকই ফিরে এসেছে।

আগস্টেই দেখা গিয়েছিল, রেস্তোরাঁ ও খুচরা বিপণনে চুক্তিভিত্তিক কর্মী নিয়োগ দেওয়ার হার বেড়েছিল। তবে গত শুক্রবার প্রকাশিত ওই প্রতিবেদনে আরও দেখা যায় সেই হার কিছুটা কমেছে। নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের আগে এটিই শ্রমবাজারের সর্বশেষ মাসিক তথ্য। এদিকে ওয়াশিংটনের রাজনীতিবিদরা আরও প্রণোদনা প্যাকেজ নিয়ে বিতর্কে জড়িয়েছেন। সেই বিষয়ে এখনো সমাধান আসেনি।

বিশ্লেষকেরা বলছেন, প্রাথমিকভাবে কর্মস্থলে ফেরা নিয়ে যতটা আশঙ্কা করা হয়েছিল সে তুলনায় কর্মসংস্থান তৈরির হার অনেকটাই ভালো। এ জন্য সরকারের নানামুখী উদ্যোগের প্রশংসা করেছেন তারা।

মার্কিন ঋণমান নির্ধারণকারী প্রতিষ্ঠান ফিচের প্রধান অর্থনীতিবিদ ব্রেইন কলটন বলেন, শ্রমবাজার পুনরুদ্ধারের সহজ অংশটি এখনো আমাদের পেছনে রয়েছে। সেপ্টেম্বরে অনেক মানুষ তাদের কাজে ফিরেছেন তবে এই গতি বেশ কম।

নতুন পরিসংখ্যানে গুরুত্বপূর্ণ হলো ৩৬ শতাংশ বেকারকে এখন স্থায়ী চাকরি হারানো হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়েছে। মে মাসে যা ১৪ শতাংশের বেশি ছিল।

জিরোআওয়ার২৪/এমএ

এই বিভাগের আরও খবর