img

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১ হাজার ৪৩৬ জন করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছেন। এ সময়ে করোনায় মারা গেছেন ৩২ জন।

এ নিয়ে দেশে মোট করোনায় সংক্রমিত শনাক্ত মানুষের সংখ্যা হলো ৩ লাখ ৬৩ হাজার ৪৭৯। মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার ২৫১। মোট সুস্থ হয়েছেন ২ লাখ ৭৫ হাজার ৪৮৭ জন।

আজ বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৪০৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার সংখ্যা বিবেচনায় রোগী শনাক্তের হার ১০ দশমিক ৭১ শতাংশ।

গতকাল ১ হাজার ৪৮৮ জন করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হওয়ার কথা জানানো হয়। এ সময়ে মারা যান ২৬ জন।

গত ৮ মার্চ দেশে করোনাভাইরাসে সংক্রমিত প্রথম রোগী শনাক্তের খবর জানানো হয়। এর ১০ দিনের মাথায় ১৮ মার্চ করোনায় দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে সরকার।

শুরুর দিকে সংক্রমণ ধীর থাকলেও মে মাসের মাঝামাঝি থেকে পরিস্থিতি খারাপ হতে শুরু করে। জুনে তা তীব্র আকার ধারণ করে। জুলাইয়ের শুরু থেকে নতুন রোগী শনাক্তের সংখ্যা কমতে থাকে। এ সময় পরীক্ষাও কম হয়।

মাসাধিককাল ধরে নতুন রোগী শনাক্তের হার কমলেও এখনো তা ১০ শতাংশের বেশি। এই হার নির্দেশ করে দেশে সংক্রমণ পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণের বাইরে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারণ করা মান অনুযায়ী, পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার টানা তিন সপ্তাহ ৫ শতাংশের নিচে থাকলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে ধরা হয়।

জিরোআওয়ার২৪/এমএ

এই বিভাগের আরও খবর