Ads
img

একটি বড় পরাজয় অনেক সমস্যাকেই চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়। যেমন চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলে বিধ্বস্ত হওয়ার পর বার্সেলোনার জরাজীর্ণ রূপ বেরিয়ে এসেছে। লিওনেল মেসি ক্লাব ছাড়তে গিয়েও আবার থেকে গেছেন। সভাপতি বার্তামেউয়ের চেয়ার নিয়ে টানাটানি চলছে। অনেকেই  বার্সেলোনার খেলার ধরনে পরিবর্তন আনার ডাক দিয়েছেন। প্রাক মৌসুম প্রস্তুতি ম্যাচ জয়ের পর সেই পরিবর্তনের আভাস দিলেন রোনাল্ড কোম্যান। 

গতকাল শনিবার জিমনেস্টিকের বিপক্ষে ভিন্নরকম ছক নিয়ে খেলেছে বার্সেলোনা। দুইজন হোল্ডিং মিডফিল্ডার নিয়ে ৪-২-৩-১ ছকে খেলতে বার্সেলোনাকে খুব একটা দেখা যায়নি। ম্যাচটিতে তারা ৩-১ গোলে জিতেছে। তবে জয়ের চেয়েও বেশি আলোচনায় বার্সার খেলার ধরন। বার্সেলোনার হয়ে এদিন প্রথম গোলটি করেন লম্বা সময় পর চোট কাটিয়ে ফেরা উসমান দেম্বেলে। পেনাল্টি থেকে দুই অর্ধে একটি করে গোল করেন অঁতোয়ান গ্রিজমান ও বায়ার্ন মিউনিখ থেকে ফেরা ফিলিপে কুতিনহো।

ম্যাচ শেষে অফিসিয়াল টেলিভিশনে সাবেক বার্সা তারকা এবং বর্তমান কোচ রোনাল্ড কোম্যান বলেন, 'গত কয়েক বছরে আমরা যেমনটা দেখেছি এটি সম্ভবত তার চেয়ে একটু আলাদা এবং আরও রক্ষণাত্মক। তবে লক্ষ্য হচ্ছে, বলের উপর নিয়ন্ত্রণ ধরে রেখে মুভ করা এবং লাইনের মধ্যে খেলে প্রতিপক্ষের মিডফিল্ডারদের পেছনে খেলার জায়গা তৈরি করা। আমি মনে করি, এই দল এটি করতে সক্ষম। কারণ, এভাবে খেলার মতো মিডফিল্ডার আমাদের আছে।'

এই বিভাগের আরও খবর