img

পাকা তালের রস বা কাইয়ের সঙ্গে চালের গুঁড়া আর গমের আটা মিশিয়ে বানানো হয় তালের বড়া, চালের গুঁড়া মিশিয়ে বানানো হয় পিঠা, দুধের সঙ্গে তালের রস মিশিয়ে বানানো হয় তালক্ষীর। এ ছাড়া কোথাও কোথাও খাওয়া হয় তালের রুমালি রুটি, ময়দা-আটার সঙ্গে মেখে পরোটা। তালের সরু চাকলি মানে তাওয়ার ওপর রেখে বানানো হলদে সাদা রঙের ফিনফিনে দোসা ক্ষীরে ডুবিয়েই যা খাওয়ার নিয়ম। এ ছাড়া এই আধুনিক সময়ে রন্ধন পটীয়সীরা তৈরি করে থাকেন কলাপাতায় তালপিঠা, তালের স্পঞ্জ কেক, কেক গ্লেইজ। চিন্তার কোনো কারণ নেই, রন্ধনপ্রণালি একটা দেওয়া হবে সঙ্গে। সেটা দেখে বানাতে পারবেন তালের কেক।

তালের কেক

উপকরণ: তালের ক্বাথ ১ কাপ, চালের গুঁড়া ১ কাপ, ময়দা সিকি কাপ, চিনি ১ কাপ, ডিম ১টা, তরল দুধ পৌনে ১ কাপ, কোরানো নারকেল আধা কাপ, বেকিং পাউডার ১ চা-চামচ ও তেল মোল্ডে মাখানোর জন্য।

প্রণালি: একটা বড় পাত্রে কোরানো নারকেল বাদে বাকি শুকনা উপকরণ একসঙ্গে মিশিয়ে নিতে হবে। আলাদা একটা পাত্রে ডিম ভালো করে ফেটিয়ে নিন। চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর ডিম-চিনির মিশ্রণের সঙ্গে তালের ক্বাথ ও দুধ দিয়ে মসৃণ করে মিশিয়ে নিতে হবে। এবার শুকনা উপকরণের সঙ্গে এই মিশ্রণ ভালো করে মিশিয়ে নিতে হবে। অল্প কিছু কোরানো নারকেল কেকের ওপর ছড়ানোর জন্য রেখে দিন। বাকি কোরানো নারকেল তাল-চালের গুঁড়ার তরল মিশ্রণের সঙ্গে মিশিয়ে নিতে হবে। এখন ছোট ছোট কাপে বা মোল্ডে অল্প তেল মেখে নিন। মোল্ডে অর্ধেকের একটু বেশি মিশ্রণ ঢেলে দিন। একটা স্টিমারের ওপরে কাপগুলো বসিয়ে নিতে হবে। একটা পাত্রে পানি দিয়ে (পানির পরিমাণ এমন হবে যাতে স্টিমারের অর্ধেকটা ডুবে থাকে পানিতে) তার ওপর স্টিমারটা বসিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন।

১৫ থেকে ২০ মিনিটের মতো স্টিম করে একটা টুথপিক কেকের ভেতরে ঢুকিয়ে রাখুন। টুথপিকটি পরিষ্কার বের হয়ে এলে কেক নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন। ছোট মোল্ডে করলে সময় কম লাগবে আর বড় মোল্ডে করলে ৩০ থেকে ৪০ মিনিট লাগবে। চুলার আঁচ অবশ্যই মাঝারি রাখতে হবে।

জিরোআওয়ার২৪/এমএ

এই বিভাগের আরও খবর