img

অস্ট্রেলিয়ার অর্থনীতি গত ৩০ বছরের মধ্যে প্রথম মন্দায় পড়েছে। করোনার কারণে এই অর্থনৈতিক সংকটে দেশটি। বছরের দ্বিতীয় প্রান্তিকে অস্ট্রেলিয়ার মোট দেশজ উৎপাদন (জিডিপি) গত তিন মাসের তুলনায় সংকুচিত হয়েছে ৭ শতাংশ। প্রথম প্রান্তিকে শূন্য দশমিক ৩ শতাংশ কমে জিডিপি। ১৯৫৯ সালে এই জিডিপির হার নির্ধারণ শুরু হওয়ার পরে এটি প্রথম বৃহত্তম পতন। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

একটি অর্থবছরের পরপর কয়েকটি প্রান্তিকে অর্থনীতির গুরুত্বপূর্ণ বিভিন্ন সূচক যদি নিম্নমুখী হয়, তবেই মূলত মন্দা নিয়ে শঙ্কা প্রকাশ করা হয়। মোট দেশজ উৎপাদন (জিডিপি), শিল্প উৎপাদন, চাকরির বাজারসহ অর্থনীতির গুরুত্বপূর্ণ সূচক সম্প্রসারণের বদলে সংকোচনের লক্ষণ দেখা দিলেই শঙ্কাটি তৈরি হয়।

মজার বিষয় হচ্ছে, ২০০৮ সালে অর্থনৈতিক সংকটের সময় মন্দা এড়াতে সক্ষম হয় অস্ট্রেলিয়া। সে সময় বড় অর্থনীতির মধ্যে অস্ট্রেলিয়ায় ছিল অন্যতম, যে মন্দা এড়াতে পেরেছিল। মূলত চীন থেকে প্রাকৃতিক সম্পদের চাহিদা থাকায় তা সম্ভব হয়। তবে এ বছরের শুরু থেকে বিপাকে পড়েছে অর্থনীতি, প্রথমে ইতিহাসের অন্যতম বৃহৎ দাবানলের কবলে পড়ে দেশটি। আর এরপরই করোনার সংক্রমণ। সব মিলিয়ে নেতিবাচক প্রভাব ফেলতে শুরু করে দেশটির অর্থনীতিতে। অর্থনীতিতে সহায়তার জন্য সরকার ও কেন্দ্রীয় ব্যাংক নানা ধরনের ব্যবস্থা নিলেও দেশজুড়ে বহু ব্যবসা বন্ধ হয়ে গেছে। জিনিসপত্র ও সেবা খাতে গৃহস্থালি ব্যয় ব্যাপকভাবে কমে যাওয়ার কারণে ৬১ বছরের মধ্যে দেশটি সবচেয়ে খারাপ অর্থনৈতিক প্রবৃদ্ধির মুখে পড়েছে।

জিরোআওয়ার২৪/এমএ

এই বিভাগের আরও খবর