Ads
img

দেশের ৩৩টি জেলায় এবারের বন্যায় দুই মাসে ২৫১ জনের মৃত্যু হয়েছে। বেশিরভাগই মারা গেছেন বন্যার পানিতে ডুবে। এ ছাড়া বজ্রপাত, সাপের দংশন, ডায়রিয়া এবং আঘাতে আরো কয়েকজন মৃত্যুবরণ করেছেন। এ তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের ন্যাশনাল হেল্থ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টারের নিয়ন্ত্রণ কক্ষ।

'প্রাকৃতিক দুর্যোগ ও বন্যাজনিত মৃত্যুর' হালনাগাদের এ প্রতিবেদনে বলা হয়েছে, গত ৩০ জুন থেকে ২৭ আগস্ট পর্যন্ত বন্যা দুর্গত এলাকায় ২৫১ জনের প্রাণহানি ঘটেছে। এদের মধ্যে পানিতে ডুবে মারা যান ২১০ জন, বজ্রপাতে ১৩ জন, সাপের দংশনে ২৫ জন, ডায়রিয়ায় ১ জন এবং আঘাতে ২ জন মৃত্যুবরণ করেছেন।বন্যা কবলিত জেলাগুলোতে এখন পর্যন্ত ৫৭ হাজার ৩০১ জন মানুষ ডায়রিয়া, চর্মরোগ, চোখের প্রদাহ, শ্বাসনালীর প্রদাহসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছেন। যার অর্ধেকের বেশি সংখ্যক ডায়রিয়ায় আক্রান্ত।

flood 2k20

তবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এ বছরের বন্যায় ৪২ জন মৃত্যুবরণ করেছেন।এ বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. আতিকুল হক বলেন, বন্যার পানিতে মৃত্যুর বিষয়ে মাঠ পযায়ের কর্মকর্তাদের পাঠানো তথ্য হিসাব করা হয়েছে। আর এটাই সঠিক। এখানে শুধু পানিতে ডুবে বা ভেসে গিয়ে যাদের মৃত্যু হয়েছে তাদের নাম-ঠিকানাসহ পূর্ণাঙ্গ তথ্য উল্লেখ করা। এর বাইরে নৌকা ডুবি বা অন্যভাবে দুর্ঘটনার তথ্য এখানে যুক্ত করা হয়নি।

এই বিভাগের আরও খবর