img

করোনার চিকিৎসায় কলকাতার দুটি নামী কোভিড হাসপাতালে বসছে ‘লিকুইড অক্সিজেন প্ল্যান্ট’। করোনার রোগীদের অক্সিজেনের চাহিদা বেড়ে যাওয়ায় রোগীদের চাহিদামতো অক্সিজেন সরবরাহ অব্যাহত রাখতে পশ্চিমবঙ্গ সরকার প্রথম পর্যায়ে কলকাতার দুটি নামী হাসপাতালে এই অক্সিজেন প্ল্যান্ট বসানোর উদ্যোগ নিয়েছে। রাজ্য স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা যায়।

কলকাতার এই দুটি নামী কোভিড হাসপাতাল হলো বেলেঘাটার আইডি হাসপাতাল ও দক্ষিণ কলকাতার এমআর বাঙ্গুর হাসপাতাল। এ দুটি হাসপাতালকে রাজ্য সরকার ইতিমধ্যে কোভিড-১৯ হাসপাতালে রূপ দিয়েছে। বিশেষ করে কলকাতার বিভিন্ন কোভিড হাসপাতালে করোনা পরিস্থিতিতে বেড়েছে অক্সিজেনের চাহিদা। বিভিন্ন কোভিড হাসপাতালে বেড়েছে ভেন্টিলেশনের সুবিধাযুক্ত ওয়ার্ডও। এতে দিন দিন বাড়ছে অক্সিজেনের চাহিদা। এখন বিভিন্ন হাসপাতালে শ্বাসকষ্ট নিয়ে ভর্তি হচ্ছেন করোনা রোগীরা।

পশ্চিমবঙ্গে পাল্লা দিয়ে করোনার সংক্রমণ ও কোভিড-১৯ রোগে মৃত্যুর ঘটনা বাড়ছে। তবে সুস্থ হয়ে ওঠার হারও বেড়েছে।

সর্বশেষ ২৪ ঘণ্টায় এই রাজ্যে সংক্রমণ তিন হাজার ছাড়িয়েছে, যা এখন পর্যন্ত সর্বাধিক। মোট সংক্রমণ ১ লাখ ১০ হাজার ৩৫৮ জনে পৌঁছেছে। ২৪ ঘণ্টায় ৬০ জনের মৃত্যুর পর এখন সে সংখ্যা বেড়ে হয়েছে ২ হাজার ৩১৯ জন। গত ২৪ ঘণ্টায় রাজ্যের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ হাজার ৫৭২ জন। সব মিলিয়ে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৮১ হাজার ১৮৯ জন। এতে গত ২৪ ঘণ্টায় এই রাজ্যে সুস্থতার হার বেড়ে দাঁড়িয়েছে ৭৩ দশমিক ৫৭ শতাংশ। আগের দিন এই সংখ্যা ছিল ৭৩ দশমিক ২৫ শতাংশ। আর সংক্রমণের হার কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ৬৯ শতাংশ। আগের দিন এই সংখ্যা ছিল ১০ দশমিক ৫৯ শতাংশ।

অন্যদিকে, কলকাতায় সর্বশেষ ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছে ৬১৫ জন। মারা গেছে ২১ জন। এ নিয়ে কেবল কলকাতায় সংক্রমিত হলেন ৩১ হাজার ৮৫ জন। মারা গেলেন ১ হাজার ৩৬ জন। এই রাজ্যে গতকাল নমুনা পরীক্ষা হয়েছে ৩১ হাজার ৩১৭ জনের। আগের দিন এই সংখ্যা ছিল ৩০ হাজার ৩২ জন। সব মিলিয়ে এখন পর্যন্ত এই রাজ্যে করোনার নমুনা পরীক্ষা হয়েছে ১২ লাখ ৪৮ হাজার ২৭২ জন। ফলে, এই রাজ্যে পাল্লা দিয়ে বাড়ছে নমুনা পরীক্ষার সংখ্যাও।

জিরোআওয়ার২৪/এমএ

এই বিভাগের আরও খবর