img

ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে পুতিন-ট্রাম্প বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, বিশ্ববাসী আমাদের একসঙ্গে দেখতে চায়। রাশিয়ার সঙ্গে আমাদের সম্পর্ক কখনোই খারাপ ছিল না। দীর্ঘ দিন মার্কিন-রুশ সুসম্পর্ক বজায় রাখার জন্য ধন্যবাদ।

সোমবার হেলসিংকিতে দ্বি-পাক্ষিক বৈঠক শেষে ট্রাম্প এক টুইট বার্তায় এসব কথা বলেন।

ট্রাম্প তার বক্তব্যের শুরুতেই বিশ্বকাপ আয়োজনের জন্য পুতিনকে ধন্যবাদ জানান। তিনি পুরো সেমিফাইনাল ও ফাইনাল খেলা দুটি দেখেছেন বলেও জানান।

দ্বি-পক্ষীয় এ বৈঠকে পুতিন ও ট্রাম্প আন্তর্জাতিক অঙ্গনের চলমান বিভিন্ন ইস্যু, কোরীয় উপদ্বীপের সংকট, পরমাণু ইস্যু ও সিরিয়া ইস্যু নিয়ে কথা বলেন। বৈঠকে দু’পক্ষই নিজেদের মধ্যে সুসম্পর্ক তৈরির উপর গুরুত্বারোপ করেন।

 

ফিনল্যান্ডের স্থানীয় সময় দুপুর ২টা ১৬ মিনিটে মুখোমুখি বৈঠকে বসেন ট্রাম্প ও পুতিন। দুই নেতা প্রায় ২ ঘন্টা একান্তে বৈঠক করেন। পুতিন হেলসিংকিতে পৌঁছান নির্ধারিত সময়ের বেশ খানিকটা পরে। তবে বৈঠকস্থলে ট্রাম্পের আগেই পৌঁছে যান তিনি। স্থানীয় সময় দুপুর ১টায় বৈঠকটি শুরু হওয়ার কথা থাকলেও তা শুরু হয় নির্ধারিত সময়ের এক ঘণ্টা পরে। এরপর তারা দ্বিপাক্ষীয় বৈঠকে বসেন। বৈঠকে ট্রাম্প কিংবা পুতিনের কোনো সহযোগীকে রাখা হয়নি। নিজ নিজ দেশে ক্ষমতায় আসার পর ট্রাম্প-পুতিনের এটাই প্রথম দ্বিপক্ষীয় বৈঠক।

বৈঠক শুরুর আগে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, ‘আমরা সামরিক বাণিজ্য থেকে শুরু করে ক্ষেপণাস্ত্র, পরমাণু, চীন নিয়ে আলোচনা করতে পারি। আমাদের দুজনেরই বন্ধু চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে নিয়েও কথা বলবো আমরা।

ট্রাম্প বলেন, ‘বিগত কয়েক বছর দুই দেশের সম্পর্ক ভালো না যাওয়ায় আামি মনে করি এটা আমাদের জন্য সুবর্ণ সুযোগ। আমি ক্ষমতায় দীর্ঘদিন নই, তবে দুই বছরে অনেক কাছাকাছি এসেছি। তবে আমি মনে করি আমরা শেষ পর্যন্ত অসাধারণ সম্পর্ক তৈরি করতে পারব। আমি কয়েক বছর ধরে বলে আসছি এবং আমি নিশ্চিত আপনি শুনে থাকবেন রাশিয়ার সঙ্গে থাকা ভালো জিনিস, মন্দ নয়।’

তিনি বলেন, ‘আমি সত্যিকার অর্থে মনে করি, বিশ্ব আমাদের একসঙ্গে দেখতে চায়। আমরা দুটি বৃহৎ পারমাণবিক শক্তিধর। আমাদের কাছে ৯০ শতাংশ পারমাণবিক অস্ত্র আছে-যা  ভালো নয়, এটা মন্দ জিনিস।  আমি মনে করি আমরা এ ব্যাপারে আশাব্যঞ্জক কিছু করতে পারব। কারণ এটা ইতিবাচক শক্তি নয়, এটা নেতিবাচক শক্তি। তাই অন্যান্য বিষয়ের সঙ্গে আমরা এ বিষয়েও আলোচনা করব।

এই বিভাগের আরও খবর