img

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে গতকাল রবিবার ৪২ লোকসভা আসনের সবটাতেই নিজেদের প্রার্থীর নাম ঘোষণা করেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস। পশ্চিমবঙ্গে ইন্ডিয়া জোটে তৃণমূল যে থাকছে না, তা এদিন পরিষ্কার করে বুঝিয়ে দিলেন মমতা। এদিকে মমতার এই পদক্ষেপের বিষয়ে তীব্র প্রতিক্রিয়া  জানিয়েছে কংগ্রেস।তৃণমূল ও কংগ্রেস উভয় দলই ইন্ডিয়া জোটের অংশ।

নির্বাচনে বিজেপিকে চ্যালেঞ্জ জানাতে ভারতের বিভিন্ন বিরোধী দল মিলে এই ইন্ডিয়া জোট গড়ে তুলেছে। তবে গতকাল রাজ্যের সব আসনে প্রার্থী দিয়ে মমতা এটি পরিষ্কার করে দিয়েছেন যে কংগ্রেসের সঙ্গে সংযুক্ত হতে চায় না তারা, অন্ততপক্ষে পশ্চিমবঙ্গে তো নয়ই।
কংগ্রেস কয়েক দিন আগেই বলেছিল, আসন্ন লোকসভা নির্বাচন ঘিরে আসন ভাগাভাগি নিয়ে আলোচনা চলছে। মমতার ঘোষণা তাদের কার্যত অস্বস্তিতে ফেলেছে।

কংগ্রেস নেতা জয়রাম রামেশ সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার)  বলেছেন,  পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের সঙ্গে একটি সম্মানজনক আসন ভাগাভাগির চুক্তির ইচ্ছা বারবারই প্রকাশ করেছে কংগ্রেস। তাঁরা সব সময় চেয়েছেন আলোচনার মাধ্যমে এই আসন ভাগাভাগি হোক। একতরফা ঘোষণার মাধ্যমে কোনো কিছু তাঁরা কিছু চাননি। কংগ্রেস সব সময় চেয়েছে, বিজেপির বিরুদ্ধে ইন্ডিয়া জোট একসঙ্গে লড়াই করুক।

 

এই বিভাগের আরও খবর