img

পবিত্র নগরী মক্কা ও মদিনা সৌদি আরবে অবস্থিত। রাসুল (সা.)-এর জন্ম-মৃত্যুও হয়েছিল এই দেশে। তাই এই দেশটির প্রতি বিশ্বের মুসলিমদের বিশেষ আগ্রহ।

এদিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে রোজা কবে তা জানা যাবে আজ। সৌদি আরবের চাঁদ দেখা কমিটি রোববার (১০ মার্চ) এ বিষয়টি নিশ্চিত করবে। যদি আজ রমজান মাসের চাঁদ দেখা যায় তবে আগামীকাল (১১ মার্চ) থেকেই দেশটিতে রমজান শুরু হবে। আর যদি আজ চাঁদ দেখা না যায় তবে সৌদিতে আগামী মঙ্গলবার (১২ মার্চ) প্রথম রোজা।

রোববার (১০ মার্চ) সন্ধ্যায় রমজানের চাঁদ দেখার জন্য দেশের সব মুসলিমকে আহ্বান জানিয়েছে সৌদির সুপ্রিম কোর্ট। কোথাও চাঁদ দেখা গেলে সঙ্গে সঙ্গেই তা চাঁদ দেখা কমিটিকে জানাতে হবে।

 

সৌদির উম্ম আল কুরা ক্যালেন্ডার অনুসারে, রোববার (১০ মার্চ) শাবানের ২৯ তারিখ। স্থানীয় কর্তৃপক্ষ সৌদির বাসিন্দাদের অনুরোধ করেছেন যে, তারা খালি চোখে বা দূরবীনের সাহায্যে যদি চাঁদ দেখতে পান তবে সঙ্গে সঙ্গে তাদের কাছে সে খবর পৌঁছে দিতে।

এদিকে সংযুক্ত আরব আমিরাতেও আজ চাঁদ দেখা গেলে কাল থেকে রমজান শুরু। দেশটির চাঁদ দেখা কমিটি রোববার সন্ধ্যায় এ বিষয়টি নিশ্চিত করবে। আমিরাতের কোথাও চাঁদ দেখা গেলে তা স্থানীয় কর্তৃপক্ষকে অবহিত করার জন্য বাসিন্দাদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

রমজান মাস মুসলিমদের কাছে অত্যন্ত পবিত্র একটি মাস। রমজান মাসে সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত সব ধরনের খাবার-পানীয় খাওয়া থেকে বিরত থাকতে হয়। ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে রোজা দ্বিতীয়।

এই বিভাগের আরও খবর