img

প্রতিষ্ঠার ৩৪ বছর পূর্তি উপলক্ষে আবৃত্তি উৎসবের আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি কেন্দ্রীক আবৃত্তি চর্চার সংগঠন মুক্তধারা আবৃত্তি চর্চাকেন্দ্র। রাজধানীর বেইলি রোডের মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে শনিবার (২০ জানুয়ারি) বিকেলে উৎসবের উদ্বোধন করেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কথাসাহিত্যিক ও মনোরোগ বিশেষজ্ঞ ডা. আনোয়ারা সৈয়দ হক। বিশেষ অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোট ও বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মো. আহ্কাম উল্লাহ।

মাহমুদা সিদ্দিকা সুমির সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন মুক্তধারার প্রতিষ্ঠাকালীন যুগ্ম আহ্বায়ক আনিসা জামান চাঁপা এবং শুভেচ্ছা বক্তব্য দেন প্রতিষ্ঠাকালীন সভাপতি শেখর বরণ ও প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম। আলোচনাপর্ব সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক নাসিমা খান বকুল।

আলোচনাপর্বে প্রধান অতিথি ডা. আনোয়ারা সৈয়দ হক আগের একাধিক অনুষ্ঠানে নিজের উপস্থিতির স্মৃতিচারণ এবং মুক্তধারার নিয়মিত কার্যক্রমের প্রশংসা করে তাদের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন।

মুক্তাধারার এই দীর্ঘ পথচলাকে অভিনন্দন ও সাধুবাদ জানিয়ে উদ্বোধনী বক্তব্যে অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, আমরা যারা কবিতা লিখি, তারা আবৃত্তিশিল্পীদের কাছে ঋণী। কারণ আমাদের কবিতাকে আবৃত্তিশিল্পীরাই জনপ্রিয় করে তোলে। একজন কবি যে ভাব ও আবেগ নিয়ে কবিতা লিখে, সেই কবিতা যখন একজন আবৃত্তিশিল্পীর কণ্ঠে ধ্বনিত হয়, তখন তা অন্য মাত্রা পায়।

দ্বিতীয় পর্বে ছিল আমন্ত্রিত ও দলীয় শিল্পীদের আবৃত্তি পরিবেশনা। এ পর্বে আবৃত্তি পরিবেশন করেন মীর বরকত, জিএম মোরশেদ, আশরাফুল হাসান বাবু, ফয়জুল আলম পাপপু, শিরিন ইসলাম, আজহারুল হক আজাদ, সুবর্ণা আরফিন, মীর মাসরুর জামান রনি, রুবিনা শাহনাজ, রাশেদ হাসান, সৈয়দ ফয়সল আহমদ, মাসুদুজ্জামান, মাহফুজ রিজভী, শিখা সেনগুপ্তা, কানিজ গোফরানী কোরায়শী, ঝর্ণা আলমগীর, দিলসাদ জাহান পিউলী, মাহমুদুল হাকিম তানভীর, মাহফুজা আক্তার মীরা, মাহমুদা আখতার, নাসির উদ্দীন পিটু, আহসান উল্লাহ তমাল ও শামস-উল আলম মিঠু। এছাড়াও দলীয় শিল্পীদের মধ্যে আবৃত্তি পরিবেশন করেন রফিকুল ইসলাম, হিমেল অনার্য, আনিসা জামান চাঁপা, ফারজানা ইয়াসমিন সায়মা ও মহিউদ্দিন শামীম।

এই বিভাগের আরও খবর