img

ফোন বা কম্পিউটারের মাধ্যমে বড় টেক জায়ান্ট কম্পানিগুলো আমাদের কথা শোনে কি না তা নিয়ে এত দিন শক্ত কোনো প্রমাণ কারো হাতে ছিল না। তবে এবার কক্স মিডিয়া গ্রুপের (সিএমজি) অধীন বিজ্ঞাপন কম্পানি ‘লোকাল সলিউশন’ নিজেরাই দাবি করেছে, গ্রাহকের চাহিদা পূরণে তারা অ্যাক্টিভ লিসেনিং প্রযুক্তি এনেছে। এর ফলে স্মার্টফোন, স্মার্ট টিভি ও অন্যান্য ডিভাইস দিয়ে সাধারণ মানুষের কথা শোনা যাবে এবং নির্দিষ্ট (টার্গেটেড) বিজ্ঞাপনও দেখানো যাবে।

নিজেদের ওয়েবসাইটে তারা আরো জানায়, অ্যাক্টিভ লিসেনিংয়ের মাধ্যমে সিএমজি এখন ভয়েস ডাটাও ব্যবহার করতে পারবে এবং সম্ভাব্য ক্রেতা হিসেবে গ্রাহকরা যাদের খুঁজছেন তাদেরই বিজ্ঞাপন দেখানো হবে।

এসি থেকে শুরু করে গৃহঋণ—সব কিছুরই বিজ্ঞাপন দেখাবে তারা। তবে এই বিজ্ঞাপন বেশিক্ষণ পেজে রাখতে পারেনি সিএমজি লোকাল সলিউশন। সমালোচনা শুরু হলে পেজটি ডিলিট করা হয়। তবে ইন্টারনেট ব্যবহারকারীরা পেজের স্ক্রিনশট ছড়িয়ে দেওয়ায় ছাইচাপা আগুন থেকে ধোঁয়া বের হতে শুরু করেছে।

ব্যবহারকারীদের ডিভাইসের মাধ্যমে আড়ি পেতে বিজ্ঞাপন দেখানোটা বেআইনি। তবে সিএমজি লোকাল সলিউশন এ ব্যাপারে একমত নয়। তাদের দাবি, ব্যবহারকারী যখনই অ্যাপ ডাউনলোডের সময় সেবা গ্রহণের শর্তে রাজি হন, তখন তাঁরা গোপনীয়তা রক্ষার অধিকারও ছেড়ে দেন। ভয়েস ডাটা যে ব্যবহারকারীর ডিভাইস থেকেই নেওয়া হয়, সেই সন্দেহ নেটিজেনদের বহুদিনের।

গুগল, অ্যাপল ও স্যামসাং যে অর্থের বিনিময়ে বিজ্ঞাপনদাতা কম্পানিকে তথ্য দেয়, সেই সন্দেহ এবার আরো জোরালো হলো।  
♦ সূত্র : গিজমোদো

এই বিভাগের আরও খবর