img

চামড়াজাত পণ্য ও ফুটওয়্যার শিল্পের জন্য প্রয়োজনীয় মেশিনারি, কম্পোনেন্ট, কেমিক্যাল এবং অ্যাকসেসরিজ সংশ্লিষ্ট আন্তর্জাতিক ও স্থানীয় প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দিতে শুরু হলো তিন দিনব্যাপী চামড়াশিল্পের সবচেয়ে বড় প্রদর্শনী ‘লেদারটেক বাংলাদেশ ২০২৩’-এর নবম আসর। 

গতকাল বৃহস্পতিবার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এই প্রদর্শনী শুরু হয়। আগামী ৫ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে এই প্রদর্শনী। এবারের প্রদর্শনীতে ১০টি দেশের প্রায় ২০০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন এএসকে ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেডের পরিচালক নন্দ গোপাল, বাংলাদেশ পাদুকা প্রস্তুতকারক সমিতির (বিপিপিএস) ভাইস প্রেসিডেন্ট মো. আশরাফ প্রমুখ। প্রদর্শনীটির আয়োজক এএসকে ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেড।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন একেএস ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক টিপু সুলতান ভুইয়া। তিনি বলেন, ‘লেদারটেক বাংলাদেশের আয়োজন আমরা প্রতিবছরই করে থাকি।

এই আয়োজনটা আমাদের নবম প্রয়াস। আন্তর্জাতিক বাজারের জন্য আমাদের লেদার, গার্মেন্টস এবং ফার্নিচার সেক্টরে যাঁরা টেকনোলজি প্রস্তুতকারক আছেন, তাঁদের আমরা আমন্ত্রণ করি। যাতে দেশীয় শিল্পগুলো এই টেকনোলজি ব্যবহারের মাধ্যমে প্রতিষ্ঠিত হতে পারে।’
এ সময় সংক্ষিপ্ত বক্তব্যে বাংলাদেশ বিপিপিএস ভাইস প্রেসিডেন্ট মো. আশরাফ বলেন, বাংলাদেশ পাদুকা প্রস্তুতকারক সমিতি দেশের সবচেয়ে পুরনো এবং সব চেয়ে বড় শ্রেণিকে নিয়ন্ত্রণ করে।

একটি জুতা তৈরি করতে যত ধরনের অ্যাকসেসরিজ লাগে তা আমাদের থেকে আসে। আমাদের এই ব্যবসা মূলত পুরান ঢাকাকেন্দ্রিক। তবে বড় বড় প্রতিষ্ঠান আমাদের সঙ্গে যুক্ত আছে।’

এই বিভাগের আরও খবর