img

জনবহুল দেশ হিসেবে বাংলাদেশের জনস্বাস্থ্য বিবেচনায় একটি 'পাবলিক হেলথ বিশ্ববিদ্যালয়' প্রতিষ্ঠা করা হোক, এমনটাই চেয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, হঠাৎ করোনা এসে আমাদের বুঝিয়ে দিল পাবলিক হেলথটা জরুরি।

আজ বৃহস্পতিবার রাজধানীর মহাখালীতে ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেন্টিভ অ্যান্ড সোসালা মেডিসিন (নিপসম) এর মাস্টার্স অব পাবলিক হেলথ শিক্ষার্থীদের নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তবে শিক্ষামন্ত্রী এ কথা জানান।

দীপু মনি বলেন, যখন ধাক্কা খেয়েছি তখন মনে করেছি পাবলিক হেলথ জরুরি, এখন আবার ভুলে যাচ্ছি।

নাকি ডেঙ্গু নিয়ে ভাবছি? কিছু একটা ধাক্কা লাগবেই, না হলে পাবলিক হেলথকে কেউ পাত্তা দিচ্ছে না। আমেরিকাতে পড়তে গিয়ে জেনেছিলাম চিকিৎসক হিসেবে এমপিএইচ (মাস্টার্স অব পাবলিক হেলথ) ডিগ্রিধারীদের প্রাধান্য দেওয়া হয়। কারণ পাবলিক হেলথের দৃষ্টিকোন নিয়ে চিকিৎসক হিসেবে কর্মক্ষেত্রে বেশি অবদান রাখা যায়।

 

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের এখানে এই বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয় না।

এখন সময় এসেছে, পলিসি মেকিংএ বিষয়টির প্রাধান্য থাকবে। আমরা দেশের স্বাস্থ্য-শিক্ষা খাতে সবচেয়ে ভালো করতে চাই। এখানে অনেকগুলো প্রস্তাব এসেছে, পাবলিক হেলথ কাউন্সিলের প্রস্তাব এসেছে, এক্রিডিটিশনের জন আমাদের অনেক বিশেষায়িত বিশ্ববিদ্যালয় হয়েছে। যখন একটি বিশেষ বিষয় নিয়ে বিশেষ একটি বিশ্ববিদ্যালয় হয় তখন ওই বিষয়টির প্রতি মানুষের নজর নিয়ে আসা যায়, গুরুত্ব দেওয়া হয়।

তিনি বলেন, পাবলিক হেলথের এত রকমের দিক রয়েছে, সবকিছু মিলিয়ে একটি পুরোপুরি বিশ্ববিদ্যালয় থাক দরকার। পৃথিবীর অনেক বিশ্ববিদ্যালয় আছে যেগুলো পাবলিক হেলথে স্পেশালাইজড। সেসব বিশ্ববিদ্যালয় আবার অন্যান্য বিষয়ও পড়ায়। বাংলাদেশের মতো জনবহুল দেশে কোনো না কোনো অসুখ-বিসুখ থাকবে। বিহেবিয়ার চেইঞ্জটা সবচেয়ে কঠিন কাজ।

সে কারণে আমার মনে হয় এরক একটি বিশ্ববিদ্যালয় হতেই পারে। আমি আশা করতে পারি এরকম একটি উদ্যোগ কেউ নেবেন।

এই বিভাগের আরও খবর