img

শীতে বিভিন্নরকমের শাক-সবজি পাওয়া গেলেও গরমের সবজি (Summer Vegetables) অনেকের মুখেই রোচে না। উপরন্তু ভ্যাপসা গরমে রান্না যত হালকা হবে, শরীরের ক্ষেত্রে ততই মঙ্গল। আর সেখানেই বিপাকে পড়েন গৃহিণীরা। কারণ মশালাদার, ভাজাভুজি ছা়ড়া তো মুখে রুচতেই চায় না বাচ্চা থেকে পরিবারের বুড়ো সদস্যের। কিন্তু যদি এক ঢিলে দুই পাখি মারা যায়? মানে, গরমের শাক-সবজিও খাওয়া হল, আবার শরীরে পুষ্টিও গেল। তাহলে?

ভাবছেন তো, এই অসাধ্যসাধন কীভাবে সম্ভব? তাহলে ঝটপট চোখ বুলিয়ে নিন নিচের রেসিপিগুলিতে–

ইলিশ দিয়ে পুঁই-ঝিঙে

সরষে দিয়ে ইলিশ তো চলতি রেসিপি। তবে ইলিশের মাথা-ল্যাজার সদগতি হতে চায় না সাধারণত। তাই পুঁই-ঝিঙে দিয়ে দারুণ একটা রেসিপি বানাতে পারেন।

কড়াইতে তেল গরম করে ঝিঙে ভেজে তুলে নিন। এরপর পেঁয়াজ নরম করে ভাজুন। একটা কাপের ১/৪ জলে হলুদ, লঙ্কাগুঁড়ো, ধনেগুঁড়ো সব ১ চামচ করে দিয়ে গুলে নিয়ে কড়াতে ঢেলে দিন। এবার ইলিশ দিয়ে মশলা কষান। প্রয়োজনে জল দিন। এবার ভেজে রাখা ঝিঙে আর পুঁই শাক, লঙ্কা, পরিমাণমতো নুন দিয়ে ঢেকে দিন। পরিমাণমতো জল দিয়ে ঢেকে দিন। শেষে চাইলে অল্প চিনি দিতে পারেন।

চিচিঙ্গা-চিংড়ি

কড়ায় তেল গরম করে চিংড়ি মাছ ভাজুন। সেই তেলেই কালো জিরে ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি ভাজুন। এবার এতে কেটে রাখা চিচিঙ্গা দিয়ে হলুদ, লঙ্কাগুঁড়ো, কাঁচালঙ্কা, নুন দিয়ে ভাজুন। অল্প জল দিয়ে কষিয়ে নিন। এবার চিচিঙ্গা সেদ্ধ হয়ে এলে ভেজে রাখা চিংড়ি ওপর দিয়ে ছড়ান। এই রান্নাটা ঝিঙে দিয়েও করতে পারেন।

সজনের টক

সজনে কেটে ধুয়ে নিন। কড়ায় তেল গরম করে সরষে ফোড়ন দিয়ে কেটে রাখা সজনে দিন। একটা কাপে অল্প জলে লবণ, হলুদ ও সরষে-পোস্ত বাটা, লঙ্কার গুঁড়ো গুলিয়ে নিন। তেঁতুলের কাত্থের সঙ্গে গুড় মিশিয়ে কড়ায় দিয়ে দিন। ভাল করে কষিয়ে রান্না করুন।

সরষে পটল

পটলের খোসা ছাড়ান। কড়ায় তেল গরম করে ভেজে তুলে নিন। সেই তেলেই কালো জিরে ফোড়ন দিয়ে বেটে রাখা সরষে দিন। এবার পরিমাণমতো নুন, হলুদ, লঙ্কারগুঁড়ো দিয়ে নেড়ে নিন। এবার ভেজে রাখা পটল দিয়ে হালকা জল, চিরে রাখা লঙ্কা দিয়ে ঢেকে দিন।

এই বিভাগের আরও খবর